নয়াদিল্লি:  আপনার কি স্টেট ব্যাংকে অ্যাকাউন্ট রয়েছে? তাহলে এখবর শুধুমাত্র আপনারই জন্য। কেওয়াইসি নিয়ে একটি নতুন নোটিশ জারি করেছে এসবিআই। নিরবিচ্ছিন্ন পরিষেবার সুবিধা পেতে এসবিআই তার গ্রাহকদের কেওয়াইসি প্রসেস সম্পূর্ণ করে নিতে অনুরোধ জানিয়েছে।

পড়ুন আরও- আগামী মাসে ১৯ দিন বন্ধ থাকবে ব্যাংক, ভোগান্তির আশঙ্কা

এসবিআইয়ের তরফে জানানো হয়েছে, কেওয়াইসি করানো হলে ভবিষ্যতে লেনদেনের ক্ষেত্রেও সুবিধা পাওয়া যায়। যদি কোনও গ্রাহক কেওয়াইসি না করান, সেক্ষেত্রে ২৮ ফেব্রুয়ারি অর্থাৎ শুক্রবার থেকে অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাওয়ারও সম্ভাবনা থাকছে। যে গ্রাহকেরা এখনও কেওয়াইসি করাননি ব্যাংকের তরফে তাঁদের এসএমএস ও ই-মেলের মাধ্যমে নোটিফিকেশনও পাঠানো হয়েছে। তাই আপনিও একবার দেখে নিন, আপনার কাছে এমন মেসেজ বা মেইল গিয়েছে কিনা। যদি তেমন হয়, তাহলে আর বেশি দেরি করবেন না। জলদি কেওয়াইসি করান।

পড়ুন আরও- পেনশন স্কিমের নিয়মে বড়সড় রদবদল, বাড়তে চলেছে ভাতা

এসবিআই-এর পাঠানো মেসেজে উল্লেখ রয়েছে, ভারতীয় রিজার্ভ ব্যাংক (আরবিআই) এর নির্দেশ অনুযায়ী গ্রাহকদের তাদের অ্যাকাউন্টের কেওয়াইসি সম্পূর্ণ করতে হবে।

কীভাবে কেওয়াইসি আপডেট করাবেন? যদি আপনি কেওয়াইসি আপডেট করাতে চান, সেক্ষেত্রে কাছের এসবিআই ব্রাঞ্চে গিয়ে আপনাকে যোগাযোগ করতে হবে। কেওয়াইসি আপডেট করাতে হলে আইডেন্টি প্রুফ ও অ্যাড্রেস প্রুফ জমা দিতে হবে ব্যাংকে। এসবিআই-এর নেট ব্যাঙ্কিং গ্রাহকেরা অবশ্য অনলাইনেই তাঁদের অ্যাকাউন্টে কেওয়াইসি আপডেট করিয়ে নিতে পারেন। এসবিআই-এর ওয়েবসাইটে দেওয়া নির্দেশ অনুযায়ী, সরকারি কোনও পরিচয়পত্র দ্বারাই কেওয়াইসি আপডেট করানো সম্ভব।

কেওয়াইসি করাতে কোন কোন ডকুমেন্টস প্রয়োজন? ভোটার আইডি, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স (থাকলে), ব্যাংক পাসবুক (ফটো সহ), টেলিফোন বিল, ইলেকট্রিক বিল, রেশন কার্ড, আধার কার্ড, প্যান কার্ড, ক্রেডিট কার্ড স্টেটমেন্ট (থাকলে)