স্টাফ রিপোর্টার , কলকাতা : শনিবার থেকে ফের পাহাড়ে নামতে শুরু করেছে তাপমাত্রা। এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। এমন ভাবেই স্বাভাবিক নিয়মে এবার নামবে উত্তরের তাপমাত্রা।

শনিবার দার্জিলিং, কালিম্পং-এর তাপমাত্রা ১৪.২ ডিগ্রি সেলসিয়াস ও ১৩.০ ডিগ্রি সেলসিয়াস। পাহাড়ের জেলায় তাপমাত্রার গড় ১৩ ডিগ্রি। এবার তরাই অঞ্চল অর্থাৎ কোচবিহার , মালদা একেবারেই সমতল স্থান সেখানে তাপমাত্রা কুড়ির ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। কোচবিহারের সর্বনিম্ন তাপমাত্রা ১৭.৬ ডিগ্রি সেলসিয়াস, মালদহে ২৩.০ ডিগ্রি সেলসিয়াস। শিলিগুড়ি ও জলপাইগুড়ি একটু উপরের দিকের জেলা সেখানে আবার তাপমাত্রা ১৬.৩ ডিগ্রি সেলসিয়াস ও ১৮.০ ডিগ্রি সেলসিয়াস। হাওয়া অফিস জানাচ্ছে আগামী ২ দিন অর্থাৎ শনিবার ও রবিবার উত্তরবঙ্গের আবহাওয়া শুকনো থাকবে। কোথাও বৃষ্টির কোনও রকমের সম্ভাবনা নেই বলেও জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। প্রসঙ্গত রাজ্য সহ সমগ্র দেশ থেকে বিদায় নিয়েছে মরসুমের বর্ষা। তাই সর্বত্রই শুকনো হাওয়া দেওয়া শুরু হয়ে গিয়েছে।

শুক্রবার দার্জিলিং, কালিম্পং-এর তাপমাত্রা ছিল ১৩.৪ ডিগ্রি সেলসিয়াস ও ১৩.০ ডিগ্রি সেলসিয়াস। পাহাড়ের জেলায় তাপমাত্রার গড় ১৩ ডিগ্রিই ছিল। কোচবিহারের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.২ ডিগ্রি সেলসিয়াস, মালদহে ২৩.৫ ডিগ্রি সেলসিয়াস। শিলিগুড়ি ও জলপাইগুড়ি একটু উপরের দিকের জেলা সেখানে আবার তাপমাত্রা ছিল ১৬.৭ ডিগ্রি সেলসিয়াস ও ২২.০ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ তাপমাত্রা ফের নামছে উত্তরের জেলাগুলিতে।

যেমন হাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণবঙ্গের সবকটি জেলাতে আগামী ২৪ ঘন্টায় অর্থাৎ শনিবার আবহাওয়া শুকনো থাকবে। তবে এদিকে জেলাগুলিতে তাপমাত্রা অল্প অল্প করে ফের কমেছে সর্বনিম্ন তাপমাত্রা। কম থাকছে বেলার দিকের তাপমাত্রা। শনিবার সকালে আসানসোলের তাপমাত্রা ২০.৪ ডিগ্রি সেলসিয়াস, বাঁকুড়ায় ২০.৮ ডিগ্রি সেলসিয়াস, বর্ধমানে ২২.৪ ডিগ্রি সেলসিয়াস, ডায়মন্ড হারবারে ২৩.৭ ডিগ্রি সেলসিয়াস, দিঘা ২২.৫ ডিগ্রি সেলসিয়াস, পানাগড় ১৯.০ ডিগ্রি সেলসিয়াস, শ্রীনিকেতনে ১৯.৬ ডিগ্রি সেলসিয়াস, কৃষ্ণনগরে ২২.৬ ডিগ্রি সেলসিয়াস।

জেলবন্দি তথাকথিত অপরাধীদের আলোর জগতে ফিরিয়ে এনে নজির স্থাপন করেছেন। মুখোমুখি নৃত্যশিল্পী অলোকানন্দা রায়।