লাহোর: ব্যর্থতার দায় স্বীকার করে ক্যাপ্টেন্সি ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছিল সরফরাজ আহমেদকে। তা না করায় দল থেকেই ছেঁটে ফেলা হল পাক অধিনায়ককে।

আসন্ন অস্ট্রেলিয়া সফরের টি-২০ ও টেস্ট, উভয় দলেরই ক্যাপ্টেন্সি খোয়ালেন সরফরাজ। পিসিবি সূত্রের খবর, তাঁর ওয়ান ডে ক্যাপ্টেন্সিও কেড়ে নেওয়া হয়েছে। শুধু তাই নয় অস্ট্রেলিয়া সফরের কোনও দলে জায়গা হয়নি চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ী সদ্য প্রাক্তন পাক অধিনায়কের। সরফরাজের পরিবর্তে পাকিস্তানের নতুন টি-২০ ক্যাপটেন নির্বাচিত হলেন বাবর আজম। টেস্টে পাক দলকে নেতৃত্ব দেবেন আজহার আলি।

সরফরাজের নেতৃত্বেই পাকিস্তান ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফি জেতে। ফাইনালে তারা পরাজিত করে ভারতকে। সরফরাজের অধিনায়কত্বেই পাকিস্তান বিশ্বের এক নম্বর টি-২০ দল হিসেবে উঠে আসে। তবে ঘরের মাঠে শ্রীলঙ্কার কাছে তিন ম্যাচের টি-২০ সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার পর ধৈর্য্যের বাঁধ ভাঙে পিসিবির।

নবনিযুক্ত হেড কোচ তথা নির্বাচক মিসবা-উল-হক যারপরনাই বিরক্ত ছিলেন সরফরাজের মানসিকতায়। যেভাবে প্রয়োজনের সময় সরফরাজ দায়িত্বজ্ঞানহীনতার পরিচয় দিয়েছেন শ্রীলঙ্কা সিরিজে, তাতে রুষ্ট হয়েই পিসিবির চিফ এক্সিকিউটিভ ওয়াসিম খানের সঙ্গে কথা বলেন মিসবা। শেষমেশ সরফরাজকে ছেঁটে ফেলা হয় জাতীয় দল থেকেই।

এর আগে আইসিসি বিশ্বকাপের লিগ পর্ব থেকে বিদায় নেওয়ার পর সরফরাজের ক্যাপ্টেন্সি কেড়ে নেওয়ার দাবি ওঠে পাক ক্রিকেটমহলে। যদিও নিজে থেকে নেতৃত্ব ছাড়তে রাজি ছিলেন না সরফরাজ আহমেদ। পরবর্তী শ্রীলঙ্কা সিরিজে পাক নির্বাচকরা পুনরায় তাঁর উপরই আস্থা রাখেন। তবে নির্বাচকদের আস্থার মর্যাদা রাখতে না পারায় বাদ পড়তে হয় সরফরাজকে।

পিসিবি চেয়ারম্যান এহসান মানি সরফরাজের বাদ পড়ার কথা ঘোষণা করে বলেন, ‘আমি নতুন অধিনায়ক বাবর ও আজহারকে অভিনন্দন জানাচ্ছি। একইসঙ্গে পাক ক্রিকেটে অনন্য অবদানের জন্য সরফরাজ আহমেদকেও ধন্যবাদ জানাই। ক্রিকেটার ও নেতা হিসেবে সরফরাজ পাক ক্রিকেটে অনবদ্য ছাপ রেখেছে। তবে এই মুহূর্তে ওর ফর্ম ও আত্মবিশ্বাস, দুটোরই অভাব স্পষ্ট চোখে পড়ছে। দলের স্বার্থে সরফরাজকে ছেঁটে ফেলার কঠিন সিদ্ধান্তটা আমাদের নিতেই হয়। আশা করি আন্তর্জাতিক ক্রিকেট থেকে কিছুদিন দূরে থেকে ও নিজেকে পুনরায় জাতীয় দলের যোগ্য করে তুলবে।’

টেস্ট ও টি-২০’র জন্য নতুন অধিনায়ক ঘোষণা করা হলেও পিসিবি আপাতত ঠিক করেনি ওয়ান ডে ক্যাপ্টেন্সি কার হাতে তুলে দেওয়া হবে। ওয়ান ডে ফর্ম্যাটে পরবর্তী সিরিজের আগে এই সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান পিসিবি চেয়ারম্যান।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও