রেপ্লিকা

স্টাফ রিপোর্টার, কলকাতা : সন্তোষ মিত্র স্কয়্য়ার বা লেবুতলা পার্ক। প্রতিবছরই এই পুজোয় চমক থাকে। পুজো কমিটির সাধারণ সম্পাদক সজল ঘোষ জানান, এই বছর অর্থাৎ ৮৪ তম বর্ষে তাদের চমক সোনার দুর্গা। যার উচ্চতা হবে প্রায় ১২ ফুট। প্রায় ৫০ কিলোগ্রাম সোনা দিয়ে তৈরি হচ্ছে এই দূর্গা। যার আনুমানিক বাজারমূল্য প্রায় ১৭ কোটি টাকা। যা বিশ্বের সবচেয়ে দামি দুর্গা। এক সর্বভারতীয় স্বর্ণ বিপনীর উদ্যোগে তৈরি হচ্ছে এই দুর্গা। প্রতিমার রূপদান করছেন শিল্পী মিন্টু পাল।

চমক থাকছে প্যান্ডেলেও। মায়াপুরের এক প্রস্তাবিত মন্দির এর অনুকরণে তৈরি হবে একটি সুবিশাল মন্দির। বাঁশ, বাটাম, প্লাইউড ছাড়াও থাকবে থার্মোকল ও ফাইবার।

পড়ুন: তিন মাস আগেই শহরে অকাল বোধন

মন্দিরের অন্দরমহল সাজানো হবে শুধু কাঁচ দিয়ে। তা থেকে ছিটকে আসা প্রতিবিম্ব দর্শনার্থীদের মুগ্ধ করবে। আর এই কাঁচশিল্পীরা আসবেন উত্তর ভারত থেকে। প্রায় ১০ টন কাঁচ দিয়ে সাজানো হবে মন্ডপের অন্দরমহল। বৈচিত্র্য থাকবে আলোতেও।

বিগত বছরে সোনার শাড়ি, রুপোর রথ করে দর্শক টেনেছিল সন্তোষ মিত্র স্কয়্যার। এবারও সেই ধারা বজায় রাখতে চান পুজো উদ্যোক্তারা। জোর দেওয়া হয়েছে নিরাপত্তার বিষয়টিতেও। বসানো হবে স্মার্ট সিকিউরিটি সিস্টেম।