নয়াদিল্লি: ঠিক একবছর আগে আজকের দিনেই পৃথিবীর আলো দেখেছিল ছোট্ট ইজহান। স্বাভাবিকভাবেই ছেলের প্রথম জন্মদিনে আবেগঘন টেনিস সুন্দরী সানিয়া মির্জা। বুধবার মাইক্রোব্লগিং সাইট টুইটারে একাধিক টুইটে সানিয়া অনুরাগীদের উদ্দেশ্যে ব্যক্ত করলেন তাঁর মনের কথা। জন্মদিনে শুভেচ্ছা জানালেন ছোট্ট ছেলেকে।

শুধু তাই নয়। প্রথম জন্মদিনে ছেলে ইজহানের একটি আদুরে ভিডিও পোস্ট করলেন ‘সুপার মম’ সানিয়া। যেখানে দেখা যাচ্ছে সানিয়ার বোন আনাম মির্জার কোলে বসে আংটি নিয়ে খেলছে ছোট্ট ইজহান। আনাম ছোট্ট ইজহানকে জিজ্ঞেস করেন ‘তোমার কত বছর বয়স হল?’ প্রত্যুত্তরে হাসি মুখে মাসির দিকে তাকিয়ে তর্জনী উঁচিয়ে ইজহান জানান দেয় সে একবছরে পা দিল। সানিয়ার পোস্ট করা ইজহানের মিষ্টি এই ভিডিও দেখার পর স্বাভাবিকভাবেই টুইটারে শুভেচ্ছা জানাতে থাকেন অনুরাগীরা।

এর আগে দু’টি আলাদা টুইটে সানিয়া লেখেন, ‘শুভ জন্মদিন আমার ছোট্ট অ্যাঞ্জেল। আমি আল্লাহর কাছে প্রার্থনা করি তুমি তোমার পছন্দসই যাই কাজ করো না কেন, উনি যেন তোমায় সব উজাড় করে দেন এবং সকলের ভালোবাসার পাত্র হয়ে ওঠো ঠিক এখন যেমন রয়েছো। ইজহান তোমাকে ধন্যবাদ মা-বাবা হিসেবে আমাদের বেছে নেওয়ার জন্য।’ একইসঙ্গে সদ্যোজাত ইজহানের একটি ছবি পোস্ট করেন সানিয়া।

আরেকটি টুইটেও আবেগঘন বার্তায় বলেন, ‘ঠিক একবছর আগে এই পৃথিবীতে এসে তুমি আমাদের পৃথিবী হয়ে গিয়েছো। তুমি যেদিন এই পৃথিবীতে এসেছিলে সেদিনই হেসেছিলে আর এভাবেই আগামিদিনগুলোতে যেখানেই যাবে এমনই হাসি ছড়িয়ে দিও। আমার মিষ্টি দুর্দান্ত ছেলে।’ সানিয়ার সিরিজ অফ টুইটস দেখে অনুরাগীরা জন্মদিনে শুভেচ্ছার বন্যায় ভরিয়ে দেয় ইজহানকে।

কেউ লেখেন, ‘শুভ জন্মদিন কিউট ইজহান’। আরেকজন লেখেন, ‘আমি ওকে ক্রিকেট ব্যাট অথবা টেনিস র‍্যাকেট হাতে দেখতে চাই।’ ২০১০ পাক ক্রিকেট তারকা সোয়েব মালিকের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিলেন সানিয়া মির্জা। ক্রীড়াক্ষেত্রে নিজ নিজ সার্কিটে সফল এই সেলেব কাপল বরাবরই থেকেছেন চর্চার শিরোনামে। ২০১৮ ইজহানের পৃথিবীতে আসায় তাঁদের ভালোবাসা পূর্ণতা পায়। তবে ছেলের প্রথম জন্মদিনে মা একাধিক টুইটে আবাএগঘন বার্তা দিলেও সোশ্যাল মিডিয়ায় বাবা শোয়েব মালিকের তেমন কোনও বার্তা এখনও এসে পৌঁছয়নি।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ