কলকাতা: সকালেই চূড়ান্ত হয়ে গিয়েছিল বিষয়টা। অপেক্ষা ছিল অফিসিয়ান ঘোষণার। বিকেল ৩টেয় অফিসিয়াল ঘোষণা করবেন বলে সকালেই একটি গ্রাফিক ভিডিও পোস্ট করেন এটিকে-মোহনবাগানের নতুন রিক্রুট সন্দেশ ঝিঙ্গান। সেইমতোই বিকেলে অনুরাগীদের জন্য একটি ভিডিওবার্তায় এটিকে-মোহনবাগানে যোগ দেওয়ার কথা জানালেন জাতীয় দলের সেন্টার-ব্যাক।

জল্পনায় সিলমোহর দিয়ে শনিবার এটিকে-মোহনবাগানের চুক্তিপত্রে সই করলেন সন্দেশ। দীর্ঘমেয়াদী পাঁচ বছরের চুক্তিতে কলকাতার ফ্র্যাঞ্চাইজি ক্লাবে যোগ দিলেন তিনি। রেকর্ড অংকের চুক্তিতে এটিকে-মোহনবাগানের সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে সবুজ-মেরুন জার্সিতে আত্মপ্রকাশের যে ভিডিওটি সন্দেশ তাঁর টুইটার হ্যান্ডেলে পোস্ট করেছেন, সেটি ক্লাবের তরফে উদ্যোগ নিয়েই তৈরি হয়েছে। শুধু তাই নয়, ভিডিওটি নির্মাণে যে কয়েকদিন সময় লেগেছে সেটাও একপ্রকার নিশ্চিত। সুতরাং, সন্দেশের এটিকে-মোহনবাগানে যোগ দেওয়ার বিষয়টি যে অনেক আগেই নিশ্চিত হয়ে গিয়েছিল, এই ভিডিও তারই প্রমাণ।

ভিডিওবার্তায় সবুজ-মেরুন সমর্থকদের একটি ছোট্ট বার্তা দিয়েছেন ঝিঙ্গান। তবে সেটা যেন যথেষ্টর চেয়েও বেশি। ৫ নম্বর সবুজ-মেরুন জার্সি গায়ে চাপিয়ে সন্দেশ ভিডিওবার্তায় বলেন, ‘জয় মোহনবাগান, আমি আসছি।’ সন্দেশের আত্মপ্রকাশের পাশাপাশি ভিডিওবার্তার মাধ্যমে হোম জার্সির এক টুকরো ঝলকও কিন্তু দেখে নিলেন সমর্থকেরা।

প্রাথমিকভাবে বিদেশের মাটিতে খেলার ইচ্ছে থাকলেও এটিকে-মোহনবাগানের ঈর্ষনীয় অফার শুরু থেকে ছিল সন্দেশের কাছে। পাশাপাশি এফসি গোয়া এবং ইস্টবেঙ্গলের অফার থাকলেও মোহনবাগানের লোভনীয় প্রস্তাবেই শেষমেষ ধরা দিলেন সন্দেশ। শেষমুহূর্তে চুক্তির খুঁটিনাটি বিষয়গুলো খতিয়ে দেখার জন্য দিনকয়েকের সময় চেয়েছিলেন ‘অর্জুন’ সন্দেশ। সবমিলিয়ে এটিকে-মোহনবাগানে তাঁর যোগদান ছিল স্রেফ সময়ের অপেক্ষা। সেইমতো শনিবার চূড়ান্ত হল সবকিছু। প্রীতম কোটাল, সুমিত রাঠির সঙ্গে যুক্ত হয়ে সন্দেশ যে এটিকে-মোহনবাগানের রক্ষণের শক্তি বাড়ালেন সেটা আর বলার অপেক্ষা রাখে না।

একইসঙ্গে এটিকে-মোহনবাগান কোচ অ্যান্তোনিও হাবাসের রক্ষণে আরও বিকল্প তৈরি হল বলা চলে। তবে প্রীতম কোটাল, তিরির সঙ্গে হাবাসের দলে থ্রি-ম্যান ব্যাকলাইনে অন্তর্ভুক্ত হবেন কেরালা ব্লাস্টার্সের প্রাক্তনী, এমনটাই মনে করা হচ্ছে। গত মরশুম চোটের কারণে পুরো মিস করার পর আসন্ন আইএসএলে সবুজ-মেরুন জার্সিতে কতোটা মাঠ মাতাতে পারেন সন্দেশ এখন সেটাই দেখার।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।