বার্সেলোনা: করোনা পরীক্ষায় কোনও ফুটবলারের রিপোর্টেই আশঙ্কাজনক কিছু পাওয়া যায়নি। কিছুটা নিশ্চিন্ত হয়েই দলকে তিনটি মাঠে ভাগ করে শনিবার দ্বিতীয়দিনের অনুশীলন শুরু করেছিলেন বার্সেলোনা কোচ কিকে সেতিয়েন। কিন্তু দ্বিতীয়দিনেই বিপত্তি। নির্বিষ অনুশীলনের মাঝেই কাফ মাসলে চোট পেয়ে মাঠ ছাড়লেন ফরাসি ডিফেন্ডার স্যামুয়েল উমতিতি।

সোশ্যাল মিডিয়া পোস্টের মাধ্যমে ২৬ বছর বয়সী ফরাসি সেন্টার-ব্যাকের ডান পায়ের পেশিতে চোট পাওয়ার খবরটি নিশ্চিত করেছে ক্লাব। বিগত কয়েক মরশুম ধরেই হাঁটুর চোটে ভুগছেন উমতিতি। করোনা পরবর্তীতে দ্বিতীয়দিনের অনুশীলনে নতুন করে ডান পায়ের কাফ মাসলে চোট কাতালান ক্লাবের অন্দরমহলে যে উদ্বেগ বাড়াল, তা বলাই বাহুল্য।

স্পেনে লকডাউন শিথিল হওয়ার পর চলতি মাসের প্রথম সপ্তাহ থেকে লা-লিগা ক্লাবগুলিকে ব্যক্তিগত অনুশীলনের অনুমতি দিয়েছিল সেদেশের সরকার। তবে সেক্ষেত্রে বেশ কয়েকটি ধাপের মধ্যে দিয়ে যেতে হয়েছে বার্সেলোনা, রিয়াল মাদ্রিদের মতো ক্লাবগুলিকে। গাইডলাইন মেনে গত ৬মে ফুটবলারদের করোনা এবং অন্যান্য স্বাস্থ্যপরীক্ষা করে ক্লাবগুলি। শুক্রবার জোয়ান গাম্পার অনুশীলন কেন্দ্রে মেসিদের নিয়ে অনুশীলন শুরু করেন কোচ কিকে সেতিয়েন। এরপর করোনা পরীক্ষার রিপোর্ট পৌঁছে যায় প্রত্যেক ফুটবলারের কাছে। সোশ্যাল ডিসট্যান্সিং মেনেই তিনটি মাঠে দলকে ভাগ করে অনুশীলন করান ম্যানেজার সেতিয়েন।

উল্লেখ্য, বুধবার সকাল ৯টায় ক্লাবের প্র্যাকটিস কমপ্লেক্সে ক্লাবের তরফ থেকে স্বাস্থ্যপরীক্ষা হয়েছিল বার্সেলোনা ফুটবলারদের। নির্দেশমতো ক্লাবের টেনিং কমপ্লেক্সে হাজির হয়ে স্বাস্থ্যপরীক্ষা দেন সার্জি রবার্তো, ইভান রাকিটিচ, লিও মেসিরা। স্বাস্থ্যপরীক্ষার পর একে একে ক্লাব ছাড়েন ফুটবলাররা। গাইডলাইন মেনে সপ্তাহদু’য়েক ব্যক্তিগত অনুশীলনের পর একজোটে অনুশীলন করতে পারবেন ফুটবলাররা। তবে লিগ কবে শুরু হবে তা নিয়ে এখনও ধোঁয়াশা। একই গাইডলাইন মেনে চলছে ইতালির প্রিমিয়র ডিভিশন ক্লাবগুলিও।

এদিকে কিছুটা বিতর্ককে সঙ্গী করেই ১৬মে থেকে লিগ চালু করার সিদ্ধান্ত নিয়েছে বুন্দেসলিগা। যদিও করোনা পরবর্তী সময় দলের ফুটবলার ও তাঁদের পরিবারদের সর্বোচ্চ পর্যায়ের নিরাপত্তা দেওয়ার কথা ঘোষণা করেছে বরুসিয়া ডর্টমুন্ডের মতো ক্লাবগুলি।

কলকাতার 'গলি বয়'-এর বিশ্ব জয়ের গল্প