ওয়াশিংটন:  মোবাইলপ্রেমীদের জন্যে সুখবর। ‘গ্যালাক্সি জেড ফ্লিপ’ নামে আরেও একটি ফোল্ডেবল স্মার্টফোন প্রকাশ্যে আনতে চলেছে স্যামসাং। আমেরিকার স্যান ফ্রান্সিসকোতে ১১ ফেব্রুয়ারির ইভেন্টে এটি প্রকাশ্যে আসতে পারে বলে মনে করা হচ্ছে। ইতিমধ্যে চিনের ৩সি সনদ ডেটাবেসে নাম উঠেছে ডিভাইসটির। বলা হয়েছে বাক্সে ১৫ ওয়াটের চার্জার থাকবে ডিভাইসটির সঙ্গে।

চিনের এক নথিতে ডিভাসটির মডেল নম্বর দেওয়া হয়েছে এসএম-এফ৭০০। এতে ব্যবহার করা হতে পারে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৬৫ প্রসেসর। ডিভাইসটির পেছনে ডুয়াল ক্যামেরা ব্যবস্থার পাশাপাশি সামনে ১০ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা রাখতে পার স্যামসাং।

ধারণা করা হচ্ছে, ৮কে রেজুলিউশানের ভিডিও ধারণ করতে পারবে ডিভাইসটি। দক্ষিণ কোরিয়ার বাজারে ফোনটির ৫জি সংস্করণ আনতে পারে স্যামসাং। স্মার্টফোনের সঠিক তথ্য ফাঁসে পরিচিত আইস ইউনিভার্স আগেই দাবি করেছেন নতুন এই ফোল্ডেবল ডিভাইসটিতে প্লাস্টিকের বদলে পাতলা কাঁচের পর্দা ব্যবহার করবে স্যামসাং।

‘আলট্রা থিন গ্লাস’ বা ইউটিজি’র জন্য ইতোমধ্যে ইউরোপে ট্রেডমার্ক আবেদন করেছে সংস্থাটি। ধারণা করা হচ্ছে, স্যামসাংয়ের নতুন ফোল্ডএবল স্মার্টফোনটির বাজার মূল্য হবে এক হাজার মার্কিন ডলারের কাছাকাছি।

প্রতিষ্ঠানের প্রথম ফোল্ডএবল স্মার্টফোন গ্যালাক্সি ফোল্ডের দাম প্রায় দুই হাজার ডলার, যা বেশির ভাগ গ্রাহকেরই নাগালের বাইরে।

প্রশ্ন অনেক: দ্বিতীয় পর্ব