মাত্র কয়েক মাস আগেই স্যামসং নিয়ে এসেছিল গ্যালাক্সি নোট ১০ এবং নোট ১০+। তারপরেও আরও নতুন চারটি নয়া ডিভাইস ভারতের বাজারে নিয়ে এল এই সংস্থা। উন্মোচিত হল স্যামসাংয়ের এম৩০। বুধবার সন্ধেয় এই ফোন লঞ্চ করা হয়েছে। ভারতের বাজারে এই এম৩০ হল প্রথম ফোন যাতে ৬০০০ এমএএইচ ব্যাটারি রয়েছে। যার ফলে মনে করা হচ্ছে উৎসবের এই মরসুমে ভারতের বাজারে ক্রেতাদের মন টানার জন্য এই ফোন ভীষণ গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে।

আসুস সংস্থাটিও ৬০০০ এমএএইচ ব্যাটারোর ফোন আনবে সেপ্টেম্বরে। কিন্তু, তার থেকে স্যামসাংয়ের এই ফোনের দাম অনেকটাই কম। মধ্যবিত্তদের পকেটের কথা ভেবেই আনা হয়েছে এই ফোন, যার ফলে আশা করাই যায় ভারতের ফোনের বাজারে অন্য সকল কোম্পানি গুলিকে বেশ কঠিন প্রতিযোগিতার মুখে ফেলবে স্যামসংয়ের এই নয়া ফোন।

স্যামসং গ্যালাক্সির এই এম৩০ ভারতে পাওয়া যাবে মাত্র ১৩,৯৯৯ টাকায়। যেখানে ক্রেতারা পাবে ৪ জিবি র‍্যাম এবং ৬৪ জিবি স্টোরেজ। তবে একটু বেশী মেমরি নিতে চাইলে দামের ফারাক হবে সামান্যই। ৬ জিবি র‍্যাম এবং ১২৮ জিবি স্টোরেজের দাম পড়বে ১৬,৯৯৯। যদিও এর আগে ৪ জিবি র‍্যাম +৬৪ জিবি লঞ্চ করা হয়েছিল ১৪,৯৯০ টাকায় এবং ৬ জিবি+১২৮ জিবির ক্ষেত্রে দাম ছিল ১৭,৯৯০।

ফোনের বৈশিষ্ট এক ঝলকে দেখে নেওয়া যাক-

এই ফোনে থাকছে ৬.৪ ইঞ্চি সুপার অ্যামোলেড ইনফিনিটি ইউ ডিসপ্লে, তার সঙ্গে থাকছে ৯৬১১ প্রসেসর। আরও থাকছে আপগ্রেডেড ৯৬১০ এসওসি। যা আগের সপ্তাহে স্যামসং গ্যালাক্সি এ ৫০ এস লঞ্চ করার সঙ্গে আনা হয়েছিল সামনে। তা ছাড়াও এই ফোনে থাকছে ৬০০০ এমএএইচ ক্ষমতা সম্পন্ন ব্যাটারি।

এ ছাড়াও এই ফোনের পিছনে থাকছে তিনটি ক্যামেরা। সঙ্গে রেয়ার মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। যা ফোনের নিরাপত্তার দিকটাও খেয়াল রাখে। ক্যামেরা থাকছে ৪৮ মেগাপিক্সেলের। প্রাইমারি ক্যামেরা তার সঙ্গে এফ/২.০ লেন্স। এছাড়াও ৫.০ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর এবং এফ/২.২ অ্যাপারচার। এছাড়াও থাকছে ৮ মেগাপিক্সেল সুপার ওয়াইড এঙ্গেল লেন্স তার সঙ্গে এফ ২.২ অ্যাপারচার। সেলফির জন্য থাকছে ২৪ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা।