ত্রিনিদাদ: জর্জ ফ্লয়েডের মৃত্যু কেবল আমেরিকাতেই সীমাবদ্ধ নেই। গোটা পৃথিবী জুড়ে নিয়মিত ব্যবধানে এমনভাবেই বর্ণবাদের শিকার হচ্ছেন শ’য়ে শ’য়ে জর্জ ফ্লয়েড। ভারতে আইপিএল খেলতে এমনই বর্ণবিদ্বেষের শিকার হয়েছিলেন তিনিও। জানালেন দু’বারের বিশ্বকাপ জয়ী ক্যারিবিয়ান অধিনায়ক ডারেন স্যামি।

সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রাম স্টোরিতে সম্প্রতি সেই ঘটনার কথা জানালেন জাতীয় দলের কক্ষপথ থেকে ছিটকে যাওয়া উইন্ডিজ অল-রাউন্ডার। স্যামি জানান, আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলার সময় তিনি এবং প্রাক্তন শ্রীলঙ্কা অধিনায়ক থিসারা পেরেরাকে উদ্দেশ্য করে গ্যালারি থেকে ভেসে এসেছিল বর্ণবিদ্বেষী মন্তব্য। তাঁদের দু’জনকে ‘কালু’ বলে ডাকা হয়েছিল বলে জানিয়েছেন টি২০ বিশ্বকাপ জয়ী উইন্ডিজ অধিনায়ক।

স্যামি তাঁর ইনস্টা স্টোরিতে লেখেন, ‘আমি এখন বুঝলাম কালু শব্দের অর্থ কী? সানরাইজার্স হায়দরাবাদের হয়ে আইপিএল খেলার সময়ে ওরা আমাকে আর পেরেরাকে ওই নামেই ডেকেছিল। আমি ভেবেছিলাম এর অর্থ শক্তিশালী ঘোড়া। কিন্তু আমার আগের পোস্টের পর আমার ভুল ভেঙে গিয়েছে এবং ঘটনায় আমি ক্ষুব্ধ।’ মার্কিন মুলুকে পুলিশি হেফাজতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর প্রতিবাদে সতীর্থ ক্রিস গেইলের সঙ্গে প্রতিবাদে স্যামি সোচ্চার হয়েছিলেন আগেই। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটবোর্ডও আইসিসি এবং অন্যান্য ক্রিকেট বোর্ডের কাছে বর্ণবাদের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আবেদন জানায়।

সেই আবেদনে সাড়া দিয়ে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা শুক্রবার তাঁদের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে একটি ভিডিও পোস্ট করে। ভিডিওটি ২০১৯ বিশ্বকাপ ফাইনালের সুপার ওভারের একদম অন্তিম মুহূর্তের। ত্রিনিদাদজাত কৃষ্ণাঙ্গ পেসার জোফ্রা আর্চারের দুরন্ত স্পেলে প্রথমবার সাদা চামড়ার ব্রিটিশদের বিশ্বজয়ের স্বাদ পাওয়ার মুহূর্ত। সেই ভিডিও পোস্ট করে আইসিসি লেখে, ‘বৈচিত্র্য ছাড়া ক্রিকেট অর্থহীন। বৈচিত্র্য ছাড়া তুমি কখনোই পুরো দৃশ্য দেখতে পারবে না।’

শনিবার নেলসন ম্যান্ডেলার একটি উক্তি ধার করে আইসিসি’র ভিডিও পুনরায় পোস্ট করে বর্ণবিদ্বেষের বিরুদ্ধে সোচ্চার হয়েছেন সচিন তেন্ডুলকরও। ক্যাপশনে সচিন লেখেন, ‘নেলসন ম্যান্ডেলা একবার বলেছিলেন “পৃথিবীকে বদলে দেওয়ার মতো ক্ষমতা রয়েছে খেলাধুলোর। বিশ্বকে একত্রিত করার একটা ক্ষমতা রয়েছে এর মধ্যে ঠিক যেমনভাবে অন্যান্য বেশ কিছু বিষয় বিশ্বকে একত্রিত করে।” মূল্যবান উক্তি।’

Proshno Onek II First Episode II Kolorob TV