পূজা মণ্ডল, কলকাতা: বন্ধুত্বের উষ্ণতা সামনে আসার পর থেকেই বিভিন্ন সময় একসঙ্গেই দেখা গিয়েছে দুজনকে। একসঙ্গে বেশিরভাগ রঙমিলান্তি পোষাকেই দেখা গিয়েছে দুই সুহৃদ শোভন চট্টোপাধ্যায় এবং বৈশাখী বন্দ্যোপাধ্যায়কে। ‘উৎসবে ব্যসনে চৈব দুর্ভিক্ষে রাষ্ট্রবিপ্লবে, রাজদ্বারে শ্মশানে চ য তিষ্ঠতি স বান্ধবঃ’

এই আপ্তবাক্য মেনে নানান অনুষ্ঠান তো বটেই, বিবাহ বিচ্ছেদের মামলা আদালতে ওঠার দিনও শোভনের সঙ্গেই ছিলেন বৈশাখী। সেখানেও রঙমিলান্তি পোষাকেই দেখা গিয়েছে দুজনকে। বুধবার একসঙ্গেই রাজনৈতিক রঙ বদল করলেন দুজনে। সেখানেও রঙমিলান্তি পোষাকেই ধরা দিলেন দুজন। দিল্লিতে বিজেপির সদর দফতরে আসমানি রঙের পোষাকে দেখা গেল দুজনকে।

এদিন বিকেল সাড়ে চারটের সময় বিজেপি যোগ দিলেন দুজন। একজনের আসমানি রঙের শাড়ি অন্যজনের আসমানি রঙের পাঞ্জাবিতে দেখা দিলেন৷ সবুজ তৃণ পিছনে ফেলে কাননে পাপড়ি মেলল পদ্ম। এই নিয়ে বিতর্ক থেকে সমালোচনাও কম নয়। রীতিমত সমালোচনার ঝড় উঠেছে রাজনৈতিক মহলে।

শোনা গিয়েছিল, বিপদের বন্ধু বৈশাখীকে ওয়েবকুপা থেকে সরিয়ে দেওয়া থেকেই অভিমানে মেয়র পদ ত্যাগ করেছিলেন শোভন চট্টোপাধ্যায়। এরপর নিজের মন্ত্রিত্ব থেকেও সরে আসেন। জানিয়েছিলেন কাউন্সিলরের পদ থেকেও সরে আসতে চান৷ এরপর কানাঘুষো শোনা যায় বিজেপিতে যোগ দিতে পারেন শোভন-বৈশাখী। কিন্তু এই প্রসঙ্গ নিজেরাই এড়িয়ে গিয়েছিলেন।

সম্প্রতি গত মাসে পার্থ চট্টোপাধ্যায়, শোভন চট্টোপাধ্যায়ের বাড়িতে গিয়ে তাঁকে দলে ফিরে আসার পরামর্শ দিয়েছিলেন। কিন্তু এদিন সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে গেরুয়া শিবিরের হাত শক্ত করলেন দুই বন্ধু।

গতকাল বিধানসভার স্ট্যান্ডিং কমিটি থেকে পদত্যাগের পর রাত সাড়ে ৯টা নাগাদ বৈশাখী বন্দ্যোপাধ্যায়কে নিয়ে দিল্লি পৌঁছে যান কলকাতার প্রাক্তন মেয়র শোভন চট্টোপাধ্যায়। আর এদিন দুপুরেই দিল্লি পৌঁছে গিয়েছেন বিজেপি নেতা মুকুল রায়ও।

দলের কেন্দ্রীয় কার্যকরী সভাপতি জে পি নাড্ডার উপস্থিতিতে পদ্মশিবিরে যোগ দেন শোভনবাবু। তাঁর হাতে বিজেপির দলীয় পতাকা তুলে দেন নাড্ডা। উল্লেখ্য, মঙ্গলবারই ইঙ্গিত মিলেছিল তৃণমূলের সঙ্গে শোভন চট্টোপাধ্যায়ের দূরত্ব ক্রমশ বাড়ছে। কারণ ওইদিন পশ্চিমবঙ্গ বিধানসভার মৎস্য ও প্রাণীসম্পদ বিষয়ক স্ট্যান্ডিং কমিটি থেকে ইস্তফা দেন তিনি। এরপর রাতের বিমানেই দিল্লি উড়ে যান। তারপরই শোভন চট্টোপাধ্যায়ের বিজেপিতে যোগদানের সম্ভাবনা উসকে ওঠে। অবশেষে তাতেই এদিন শিলমোহর পড়ল। একসঙ্গে চিরাচরিত রংমেলান্তি পোষাকে পদ্ম শিবিরে যোগ দিলেন শোভন-বৈশাখী।