নিউইয়র্ক: করোনা এখনও দাপট দেখাচ্ছে আমেরিকা। আক্রান্ত হচ্ছেন হাজার হাজার মানুষ। এরই মধ্যে আমেরিকায় দেখা গেল নতুন উৎপাত। বেশ কয়েকদিন আগে থেকেই আমেরিকায় শুরু হয়েছে নতুন একটি রোগের প্রাদুর্ভাব। ইতিমধ্যেই ৩৪ টি রাজ্য এই রোগের কবলে পড়েছে। আপাতত পাওয়া তথ্য বলছে এই রোগের পেছনে রয়েছে সালমোনেলা ব্যাকটিরিয়া।

আমেরিকায় এই রোগে আক্রান্ত হয়েছেন ৪০০-এর বেশি মানুষ। এই ঘটনার জন্য প্রাথমিক ভাবে থমসন ইন্টারন্যাশনাল নামে একটি সংস্থার পেঁয়াজ সরবরাহকে দায়ী করা হচ্ছে।

আমেরিকান স্বাস্থ্য সংস্থা ইতিমধ্যেই সে দেশের জনগণকে পেঁয়াজ খাওয়া নিয়ে সতর্কতা অবলম্বন করতে বলেছে। বলা হয়েছে, থমসন ইন্টারন্যাশনাল নামক ওই সংস্থার পেঁয়াজ যদি কারোর বাড়ি থাকে তবে তা যেন উপযুক্ত জায়গায় ফেলে দেওয়া হয়।

সালমোনেলা সংক্রমণে আক্রান্ত ব্যক্তিদের সাধারণত ডায়রিয়া, জ্বর, পেটে ব্যথার মতো সমস্যা হয়ে থাকে। এই লক্ষণগুলি সংক্রামিত হওয়ার পর ৬ ঘন্টা থেকে ৬ দিন পর্যন্তও থাকতে পারে। তবে গড় হিসেবে দেখা গেছে, সাধারণত ৪ থেকে ৭ দিন এই রোগ থাকে। মূলত ৫ বছরের কম ও ৬৫ বছরের বেশি বয়সী লোকেরাই এতে আরো বেশি অসুস্থ হয়ে যায়।

আমেরিকায় এবছর ১৯ জুন থেকে ১১ জুলাইয়ের মধ্যে প্রথম সালমনেলা সংক্রমণ দেখা গিয়েছে। আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন জানিয়েছে, পেঁয়াজ বাদে অন্য কোনও পণ্য দ্বারা সংক্রমণ ছড়িয়েছে কিনা তাও দেখা হচ্ছে।

অন্যদিকে আমেরিকার পাশাপাশি এই রোগের কবলে পড়েছে কানাডাও। সেখানে ইতিমধ্যে ৬০ জনকে হাসপাতালে ভর্তি করতে হয়েছে।

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা