মুম্বই: প্রয়াত ও বলিউডের মাস্টারজি কোরিওগ্রাফার সরোজ খান। খ্যাতনামা এই কোরিওগ্রাফার এর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে বলিউডের। সরোজ খানের ছন্দে নেচেছেন বলিউডের তাবড় তাবড় তারকারা। তার কোরিওগ্রাফি করা নাচ বলিউডের ইতিহাসে পাকাপাকি জায়গা করে রেখেছে। কিন্তু সব সময় এত মসৃণ ছিল না তার পথ। এক সময়ে বলিউডে কোণঠাসা হয়ে পড়েছিলেন সরোজ খান।

সে সময় বলিউডের রেমো ডিসুজা, সমক দাবর, প্রভুদেবা, গণেশ আচার্য, গণেশ হেগড়ের মতন কোরিওগ্রাফার দাপিয়ে বেড়াচ্ছেন। এই নতুন কোরিওগ্রাফার দের তালে তাল মেলাচ্ছেন ছবির তারকারা। তখনই যেন বেশ কিছুটা আড়ালে চলে যেতে থাকেন সরোজ খান। আর সেই সময় তাকে আবার স্পটলাইটে ফিরিয়ে আনার দায়িত্ব নিয়েছিলেন অভিনেতা সলমন খান। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের কাছে সাক্ষাৎকারে জানিয়েছিলেন সরোজ।

সরোজ খান জানান তিনি এমন একটা সময়ের মধ্যে দিয়ে গিয়েছেন যখন বলিউডে তাঁর প্রায় কোনো কাজই ছিল না। কোন ছবির গান এর জন্যই কোরিওগ্রাফার হিসেবে তার ডাক পড়তো না। তাই নিজে ব্যক্তিগতভাবে তারকাদের হিন্দুস্থানী ঘরানা নাচ শেখাবেন। আর এই কথা তিনি শেয়ার করেছিলেন সল্লু ভাইয়ের সঙ্গে। আর সঙ্গে সঙ্গে সালমান জানান তার ছবিতে এবার থেকে কাজ করবেন সরোজ খান। 80 মতই সালমানের সিনেমার কোরিওগ্রাফির কাজ শুরু করেন সরোজ খান।

এরপরে ধর্ম প্রোডাকশনের ছবি কলঙ্ক-এ কোরিওগ্রাফার হিসেবে কাজ করেন সরোজ খান। মাধুরী দীক্ষিতের নাচের অংশগুলি তিন কোন ঝগড়া করেছিলেন। শুধু এই ছবিতে নয়। মাধুরীর সঙ্গে বেশ কিছু ছবিতে কাজ করেছেন বলিউডের মাস্টার জি। তাই মাধুরী তার প্রসঙ্গে সব সময় শ্রদ্ধাশীল থেকেছেন।

খ্যাতনামা এই কোরিওগ্রাফার তিনবার জাতীয় পুরষ্কার পেয়েছেন। বলিউডে বেশ কিছু অবিস্মরণীয় গানের কোরিওগ্রাফ করেছিলেন তিনি। চার দশকেরও বেশি সময়ের নিজের কর্মজীবনে ২০০০ এরও বেশি গানে কোরিওগ্রাফ করেছেন তিনি।

ইতিমধ্যেই বলিউড তারকা থেকে কর্মী অনেকেই সরোজ খানের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন। বিগ বি অমিতাভ বচ্চন থেকে, তাপসি পান্নু, রীতেশ দেশমুখ সকলেই শোকবার্তা দিয়েছেন। এছাড়াও বলিউডের খিলাড়ি অক্ষয় কুমার থেকে মনিষা কৈরালাও শোকপ্রকাশ করেছেন খ্যাতনামা কোরিওগ্রাফার সরোজ খানের প্রয়াণে।

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা