নয়াদিল্লি: ভারতের আর্থিক অবস্থার বিষয় বারবার উঠে আসছে খবরে। বিরোধীরা বলছে, আর্থিক বেহাল দশা ভারতে। যদিও বারবার সেই প্রসঙ্গে ব্যাখ্যা দিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। তবে এবার এক সমীক্ষা বলছে, ভারতে নাকি সরকারি বা বেসরকারি কর্মীদের জন্য ভালো খবর আসছে আগামী বছরেই।

Korn Ferry Global Salary Forecast নামে এক আন্তর্জাতিক সংস্থা হিসেব কষে দেখিয়েছে যে, ২০২০-তে অনেকটাই বেতন বাড়বে ভারতীয় কর্মীদের। সমীক্ষা বলছে, ৯.২ শতাংশ বেতন বাড়ার সম্ভাবনা রয়েছে, এই হারে বেতন বৃদ্ধি নাকি এশিয়ার আর কোনও দেশেই সম্ভব হবে না। তবে মুদ্রাস্ফীতির সঙ্গে পাল্লা দিয়ে প্রকৃত আয়ে কিছুটা প্রভাব পড়তে পারে বলে মনে করা হচ্ছে। সোমবার এক রিপোর্টে একথা জানানো হয়েছে।

সংস্থার ভারতীয় শাখার অধিকর্তা নবনীত সিং বলেন, ‘একদিকে যখন মুদ্রাস্ফীতির সঙ্গে পাল্লা দিয়ে প্রকৃত আয় গোটা বিশ্ব জুড়ে প্রভাব ফেলেছে, তখন ভারতের আর্থিক বৃদ্ধি যথেষ্ট ভালো। বর্তমান আর্থিক পরিস্থিতিতেও সরকার যে সংস্কার করেছে, তার প্রভাবে ভারতে বেতন বৃদ্ধির সম্ভাবনা তৈরি হয়েছে।’

সমীক্ষা আরও বলছে, ২০২০-তে বিশ্ব জুড়ে বেতন বৃদ্ধির হার থাকবে ৪.৯ শতাংশ। এশিয়ায় সেই হার ৫.২ শতাংশ ও ভারতে বেতন বৃদ্ধির হার হবে ৯.২ শতাংশ।

ওই সংস্থা আরও জানাচ্ছে যে, বেতন বৃদ্ধির হার খুব বেশি না হলেও যে কোনও সংস্থা তাদের টপ পারফর্মারদের পৃথকভাবে বেতন বৃদ্ধি করতে পারবে। ইনসেনটিভ বৃদ্ধির ক্ষেত্রেও ইতিবাচক প্রভাব পড়বে বলেই মনে করা হচ্ছে।

এশিয়ার অন্যান্য দেশের মধ্যে ইন্দোনেশিয়ায় বেতন বাড়বে ৮.১ শতাংশ। মালয়েশিয়ায় ৫ শতাংশ ও চিনে ৬ শতাংশ আর কোরিয়ায় ৪.১ শতাংশ বেতন বাড়বে। সবথেকে খারাপ অবস্থা জাপান ও তাইওয়ানে। সেখানে বেতন বৃদ্ধি হবে ২ শতাংশ ও ৩.৯ শতাংশ। অন্তত ১৩০ টি দেশের উপর সেই সমীক্ষা চালানো হয়েছে।