Salad

কলকাতা: দেশে প্রতিটাদিন দিন লক্ষ লক্ষ মানুষ আক্রান্ত হচ্ছে কোভিডে। ভাইরাসের কবলে পড়ে প্রাণ হারানোর সংখ্যাটাও অনেক। আর এই সময়ে সমস্ত কিছুর থেকে বেশি গুরত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে স্বাস্থ্য। করোনা মহামারীর পরিস্থিতিতে স্বাস্থ্য ভালো রাখাটা এখন সকলের কাছে চ্যালেঞ্জ। তার কারণ ভাইরাসে আক্রান্ত হলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাচ্ছে অনেক পরিমাণে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে অনেকে নির্ভর করছে বিভিন্ন ওষুধের ওপরে। তবে প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ওষুধের থেকেও ভেষজ উপদান বেশি কার্যকর। তুলসী পাতা, কারি পাতা এবং মধু হোক কিংবা লেবু জল আমাদের শরীরে প্রতিরোধ ক্ষমতা বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। আর এবার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর এই তালিকায় যুক্ত হয়েছে মটরশুটির একটি প্রোটিন সমৃদ্ধ রেসিপি। এক পুষ্টিবিদ জানাচ্ছেন, এই ব্ল্যাক আই বিনটি স্যালাড প্রতিদিন গ্রহণ করলে শরীরে বাড়াতে পারে প্রতিরোধ ক্ষমতা।

স্যালাডটি বানানোর জন্য প্রয়োজন এককাপ কাপ লোবিয়া (Lobia) বা কালো চোখের মটরশুটি, ১ টি মাঝারি আকারের টমেটোর (tomato) বেশকিছু টুকরো, ১ টি গোল করে কাটা শসা (cucumber), ১ টি পাকা আম (mango), ৫০ গ্রাম পনির (cheese), ১/৪ কাপ গুড়ো করা চিনাবাদাম (peanuts), গার্নিশ করার জন্য ধনে পাতা (coriander leaves) । এছাড়া এই উপাদানগুলোতে মেশানোর জন্য তালিকায় রাখতে হবে ১ চামচ লেবুর রস, ১/৪ চামচ দারুচিনি গুঁড়ো, ১/৪ চামচ কালো মরিচ গুঁড়ো, ১/৪ চামচ ভাজা জিরে গুঁড়ো, ১/৪ চামচ চাট মসলা এবং স্বাদ অনুযায়ী নুন।

রাতে ৪ থেকে ৫ ঘণ্টা একটি পাত্রে জলের মধ্যে লোবিয়ার সঙ্গে স্বদ যুক্ত লবন দিয়ে তা ভিজিয়ে রাখতে হবে। তবে খেয়াল রাখতে হবে জলের পরিমাণ যেন ১ থেকে ২ কাপের বেশি না হয়। এর পরে একটি বাটিতে কাটা টমেটো, শসা, আম এবং পনির সঙ্গে রাতে ভেজানো লোবিয়া যুক্ত করতে হবে। সমস্ত কিছু যুক্ত করা হয়ে গেলে শেষে স্যালাডের ওপরে গুড়ো করা চিনাবাদাম এবং ধনে পাতা ছিটিয়ে দিলে তৈরি হয়ে যাবে হাই প্রোটিন যুক্ত স্যালাড।

লোবিয়া (lobia) এবং মটরে প্রোটিন (protein), জিংক (zinc), ফোলেট (folate), ম্যাগনেসিয়াম (magnesium) এবং পটাসিয়ামের (potassium) পরিমাণে বেশি থাকে। যেহেতু অনেক কোভিড রোগী উচ্চ চিনির মাত্রা অনুভব করে, সেই কারণে এই উপাদানটি তাদের জন্য সহায়ক।

পনির (cheese) এবং চিনাবাদাম (peanuts) প্রোটিন এবং দস্তার মান বাড়ায়। স্যালাডে ব্যবহৃত লেবু এবং টমেটো (Lemons and tomatoes) শরীরে প্রচুর প্রয়োজনীয় ভিটামিন সি যুক্ত করে। পাশাপাশি দারুচিনি এবং কালো মরিচ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে উপযুক্ত।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.