রাঁচি: ঘড়ির কাঁটায় রাত ১২টা বাজার সঙ্গে সঙ্গেই ইনবক্সে উপচে পড়ছে শুভেচ্ছার বন্যা। আসমুদ্র-হিমাচলের অসংখ্য অনুরাগী, সতীর্থ, প্রক্তন ক্রিকেটারদের শুভেচ্ছা বন্যার মধ্যে দিয়েই ৩৯-এ পা দিলেন দেশের অন্যতম সফল অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। সবচেয়ে সফল বললেও বোধহয় অত্যুক্তি হয় না। কারণ ভারতীয় ক্রিকেটকে রাঁচির ছেলেটা যা দিয়েছেন আর ক’জনই বা দিতে পেরেছেন।

কথা রেখেছেন ফ্র্যাঞ্চাইজি দলের সতীর্থ ডোয়েন ব্র্যাভো। সুদূর ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে বসে এক ভারতীয় ক্রিকেটারের জন্য ব্র্যাভো লিখে ফেলেছেন আস্ত একটা গান। জন্মদিনে সেই গান মাহিকে উপহার দিলেন ক্যারিবিয়ান ক্রিকেটার। মহেন্দ্র সিং ধোনি নাকি তাঁর ‘ব্রাদার ফ্রম অ্যানাদার মাদার’। হ্যাঁ, মাহিকে এভাবেই সম্বোধন করেছেন ব্র্যাভো। এমনই হাজারো শুভেচ্ছার ভিড়েও আলাদাভাবে ‘স্পেশাল’ হয়ে রইল বেটার হাফ সাক্ষীর শুভেচ্ছা বার্তা।

চুল-দাড়িতে পাক ধরা বেটারহাফকে জন্মদিনে এক হৃদয়স্পর্শী বার্তা লিখলেন সাক্ষী। যা মন কেড়ে নিল অনুরাগীদের। ধোনির সাম্প্রতিক সময়ের একাধিক ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে সাক্ষী লিখলেন, ‘তোমার জন্মতারিখটা মার্ক করে রেখেছি। আরও একটা বছর বয়স বাড়ল, আরেকটু ধূসর হয়েছো, আরও স্মার্ট এবং মিষ্টি হয়েছো (সত্যি)। মিষ্টি-মিষ্টি শুভেচ্ছা আর উপহারে গলে যেও না। মোমবাতি জ্বালিয়ে কেক কেটে চলো তোমার জীবনের আরও একটা বছর সেলিব্রেট করা যাক। শুভ জন্মদিন হাসব্যান্ড।’

৪ঠা জুলাই ধোনি-সাক্ষীর বিবাহবার্ষিকী। যা চলতি বছরে দশে পা দিয়েছে। ওইদিনও বেটারহাফকে শুভেচ্ছা জানিয়েছিলেন স্ত্রী সাক্ষী। মাহির জন্মদিনটা যেন সেই কেকের উপর সাজানো লাল চেরির মতো। ধোনিকে সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছা জানিয়েছে মেয়ে জিভাও। বাবার সঙ্গে একাধিক ছবি পোস্ট করে ইনস্টাগ্রামে মাহিকে শুভেচ্ছা জানিয়েছে জিভা।

মাহিকে শুভেচ্ছার বন্যার ভাসিয়েছেন বিরাট কোহলি সহ জাতীয় দলের অন্যান্য সতীর্থরা। চেন্নাই সুপার কিংসের সতীর্থরা একজোট হয়ে একটি ভিডিওবার্তায় শুভেচ্ছা পাঠিয়েছেন ধোনির জন্য। মাইক হাসি, ডোয়েন ব্র্যাভো, শেন ওয়াটসন, মিচেল স্যান্টনার, সুরেশ রায়না, শার্দুল ঠাকুর, পীষূষ চাওলা কে নেই সেখানে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ