নয়াদিল্লি: পূর্বঘোষণা মতোই রবিবার ক্যারিবিয়ান সফরের জন্য ঘোষিত হল ভারতীয় দল। রবিবার এমএসকে প্রসাদের নেতৃত্বাধীন নির্বাচক কমিটি তিনটি ফর্ম্যাটের জন্যই ভারতীয় দল ঘোষণা করে। বিশ্বকাপ সেমিফাইনাল থেকে বিদায়ের পর বেশ কয়েকদিন জল্পনা চলছিল দলঘোষণা নিয়ে।

আগামী ৩ অগাস্ট থেকে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় শুরু হতে চলা ক্যারিবিয়ান সফরের টেস্ট সিরিজে দলে ফিরলেন সংক্ষিপ্ত ফর্ম্যাটে বিরাট কোহলির ডেপুটি রোহিত শর্মা। চোট সারিয়ে দীর্ঘদিন বাদে জাতীয় টেস্ত দলে প্রত্যাবর্তন ঘটল বাংলার উইকেটরক্ষক ব্যাটসম্যান ঋদ্ধিমান সাহার। তবে টেস্ট স্কোয়াডে থাকলেও সীমিত ওভারের ক্রিকেটে বিশ্রাম দেওয়া হল পেস বিভাগের সেরা অস্ত্র জসপ্রীত বুমরাহকে। ওয়ান ডে ও টি২০-তে বিশ্রাম দেওয়া হল হার্দিক পান্ডিয়াকেও।

প্রাথমিকভাবে সংক্ষিপ্ত ফর্ম্যাটে অধিনায়ক বিরাট কোহলিকে বিশ্রাম পাঠানোর কথা থাকলেও বিশ্বকাপ খেলে দেশে ফিরে ওয়েস্ট ইন্ডিজ সফরের তিনটি ফর্ম্যাটেই খেলবেন বলে বোর্ডিকে জানিয়ে দিয়েছিলেন অধিনায়ক বিরাত কোহলি। সেইমতো রবিবার ঘোষিত ক্যারিবিয়ান সফরের তিনটি ফর্ম্যাটেই নেতা হিসেবেই ঘোষিত হল বিরাটের নাম। উইকেটরক্ষক হিসেবে তিনটি ফর্ম্যাটেই দলের সঙ্গে যাচ্ছেন তরুণ উইকেটকিপার ব্যাটসম্যান ঋষভ পন্ত। টেস্ট সিরিজে উল্লেখযোগ্যভাবে পন্তের পাশাপাশি চোট সারিয়ে দলে ফিরলেন ঋদ্ধি।

প্রায় দেড় বছর আগে ২০১৮ জানুয়ারিতে কেপটাউনে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শেষ টেস্টটি খেলেছিলেন পাপালি (ঋদ্ধির ডাকনাম)। এরপর কাঁধের চোটের কারণে দীর্ঘদিন মাঠের বাইরে থাকার পর ফের জাতীয় দলে ফিরলেন এই বঙ্গ ক্রিকেটার। ২০১৮ অগাস্টে কাঁধে অস্ত্রোপ্রচার হয়েছিল তাঁর। অর্থাৎ যুক্তরাজ্যের মাটিতে আসন্ন টেস্ট সিরিজে পন্ত-ঋদ্ধির দলে ঢোকার ‘ঠাণ্ডা লড়াই’ প্রত্যক্ষ করবেন দেশের ক্রিকেট অনুরাগীরা।

আগামী দু’মাস দেশের প্যারাশুট রেজিমেন্টের সঙ্গে সময় কাটাবেন বলে দল নির্বাচনের একদিন আগে ক্যারিবিয়ান সফর থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি। তাই আসন্ন সিরিজে কোনও ফর্ম্যাটেই দেখা যাবে না তাঁকে। সীমিত ওভারের ফর্ম্যাটে না দেখা গেলেও টেস্ট সিরিজে মহম্মদ শামি, ইশান্ত শর্মা, উমেশ যাদবের পাশে বল হাতে দেখা যাবে জসপ্রীত বুমরাহকে। কাউন্টিতে দুরন্ত পারফরম্যান্সের পর ক্যারিবিয়ানদের বিরুদ্ধে টেস্ট সিরিজে রবিচন্দ্রন অশ্বিনের থেকে অনেকটাই প্রত্যাশী নির্বাচক থেকে অনুরাগীরা। একইসঙ্গে টেস্ট সিরিজে রবীন্দ্র জাদেজা ও কুলদীপ যাদবকে স্পিনার হিসেবে নিয়ে যাচ্ছে টিম ম্যানেজমেন্ট।

পাশাপাশি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচে বাঁ-হাতের বুড়ো আঙুলে পাওয়া চোট সারিয়ে আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরে ওয়ান ডে ও টি২০ সিরিজে দেখা যাবে শিখর ধাওয়ানকে। সংক্ষিপ্ত ফর্ম্যাটে দলে সুযোগ পেলেন মনীশ পান্ডে ও শ্রেয়াস আইয়ার।

টেস্ট সিরিজের জন্য ঘোষিত ভারতীয় দল: বিরাট কোহলি (অধিনায়ক), আজিঙ্কা রাহানে (সহ-অধিনায়ক), ময়াঙ্ক আগরওয়াল, কেএল রাহুল, চেতেশ্বর পূজারা, হনুমা বিহারী, রোহিত শর্মা, ঋষভ পন্ত (উইকেটরক্ষক), ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), রবি অশ্বিন, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, ইশান্ত শর্মা, মহম্মদ শামি, জসপ্রীত বুমরাহ ও উমেশ যাদব।

ওয়ান ডে সিরিজের জন্য ঘোষিত ভারতীয় দল: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), শিখর ধাওয়ান, কেএল রাহুল, শ্রেয়াস আইয়ার, মনীশ পান্ডে, ঋষভ পন্ত (উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, যুবেন্দ্র চাহাল, কেদার যাদব, মহম্মদ শামি, ভুবনেশ্বর কুমার, খলিল আহমেদ ও নভদীপ সাইনি।

টি২০ সিরিজের জন্য ঘোষিত ভারতীয় দল: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), শিখর ধাওয়ান, কেএল রাহুল, শ্রেয়াস আইয়ার, মনীশ পান্ডে, ঋষভ পন্ত (উইকেটরক্ষক), ক্রুনাল পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, ওয়াশিংটন সুন্দর, রাহুল চাহার, ভুবনেশ্বর কুমার, খলিল আহমেদ, দীপক চাহার ও নভদীপ সাইনি।