নয়াদিল্লি: শ্রীলঙ্কা-‘এ’ দলের বিরুদ্ধে ২টি চারদিনের ম্যাচ ও ৫টি ওয়ান-ডে এবং ওয়েস্ট ইন্ডিজ-‘এ’ দলের বিরুদ্ধে ৩টি চারদিনের ম্যাচ ও ৫টি ওয়ান-ডে ম্যাচের জন্য দল ঘোষণা করলেন নির্বাচকরা। ১১ জুলাই থেকে শুরু হতে চলা ওয়েস্ট ইন্ডিজ সফরে চারদিনের ম্যাচের জন্য ভারতীয় ‘এ’ দলে ডাক পেলেন ঋদ্ধিমান সাহা।

তরুন তুর্কী ঋষভ পন্তকে পিছনে ফেলে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে চারদিনের ম্যাচের জন্য ঋদ্ধিকে প্রথম পছন্দ হিসেবে বেছে নেন নির্বাচকরা। দ্বিতীয় উইকেটরক্ষক হিসেবে দলে সুযোগ পেয়েছেন কেএস ভরত। তবে একদিনের ম্যাচের জন্য উইকেটরক্ষক হিসেবে পন্তকেই বেছে নিয়েছেন নির্বাচকরা। পাশাপাশি সীমিত ওভারের জন্য মনীশ পান্ডেকে অধিনায়ক নির্বাচিত করা হলেও চারদিনের ম্যাচের জন্য অধিনায়ক হিসেবে বেছে নেওয়া হয়েছে শ্রেয়স আইয়ারকে।

কাঁধের চোটের কারণে জাতীয় টেস্ট দলে আপাতত ঋষভ পন্তের কাছে নিজের জায়গা খুঁইয়েছেন ঋদ্ধি। ওয়েস্ট ইন্ডিজ সফরে পারফরম্যান্স দিয়ে নিজেকে প্রমাণ করার এবং জাতীয় টেস্ট দলের জন্য প্রথম পছন্দ হিসেবে নির্বাচকদের মন জয় করে নেওয়ার পুনরায় সুযোগ থাকছে এই বঙ্গ ক্রিকেটারের কাছে।

এদিকে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিরুদ্ধে ২টি চারদিনের ম্যাচের জন্য অধিনায়ক নির্বাচিত করা হয়েছে ইশান কিষাণকে। অন্যদিকে ৫টি ওয়ান-ডে ম্যাচে জন্য দলনায়ক বেছে নেওয়া হয়েছে প্রিয়াঙ্ক পাঞ্চলকে।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একদিনের ম্যাচের জন্য ঘোষিত দল: মনীশ পান্ডে (অধিনায়ক), পৃথ্বী শ, ময়াঙ্ক আগরওয়াল, শুভমান গিল, শ্রেয়স আইয়ার, হনুমা বিহারী, ঋষভ পন্ত (উইকেটরক্ষক), রাহুল চাহার, ওয়াশিংটন সুন্দর, অক্ষর প্যাটেল, ক্রুনাল পান্ডিয়া, দীপক চাহার, নভদীপ সাইনি, খলিল আহমেদ ও আবেশ খান।

প্রথম ও দ্বিতীয় চারদিনের ম্যাচের জন্য ঘোষিত দল: শ্রেয়স আইয়ার (অধিনায়ক), প্রিয়াঙ্ক পাঞ্চল, অভিমন্যু ঈশ্বরণ, শুভমান গিল, হনুমা বিহারী, শিবম দুবে, ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), কে এস ভরত (উইকেটরক্ষক), কৃষ্ণাপ্পা গৌতম, শাহবাজ নাদিম, ময়াঙ্ক মার্কান্ডে, নভদীপ সাইনি, মহম্মদ সিরাজ, শার্দুল ঠাকুর ও আবেশ খান।

তৃতীয় চারদিনের ম্যাচের জন্য ঘোষিত দল: শ্রেয়স আইয়ার (অধিনায়ক), পৃথ্বী শ, ময়াঙ্ক আগরওয়াল, শুভমান গিল, হনুমা বিহারী, ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), কে এস ভরত (উইকেটরক্ষক), শিবম দুবে, ময়াঙ্ক মার্কান্ডে, কৃষ্ণাপ্পা গৌতম, শাহবাজ নাদিম, নভদীপ সাইনি, মহম্মদ সিরাজ, শার্দুল ঠাকুর ও আবেশ খান।