নয়াদিল্লি: কৃষক বিলের প্রতিবাদে আগেই মন্ত্রিসভা থেকে ইস্তফা দিয়েছেন শিরোমনি অকালি দলের নেত্রী হরসিমরত কাউর বাদল।

এবার এনডিএ ছাড়ল শিরোমনি অকালি দল। শনিবার দলের কোর কমিটির বৈঠক ছিল। সেখানেই এই সিদ্ধান্ত নেওয়া হয়। এরপর দলের প্রেসিডেন্ট সুখবীর সিং বাদল বলেন, ‘আমরা আর এনডোএ-র সঙ্গী হয়ে থাকতে পারছি না।’

কিছুদিন আগেই কেন্দ্রীয় মন্ত্রীর পদ ছাড়েন হরসিমরত কাউর বাদল। এরপর কৃষি বিলের প্রতিবাদে রাস্তায় নেমে আন্দোলনেও যোগ দেন তিনি।

পঞ্জাবের কৃষকদের একটা বড় অংশ এই শিরোমনি অকালি দলের সমর্থক। যেহেতু এই বিলের প্রতিবাদে রাস্তায় নেমেছেন কৃষকেরা, তাই সেই আবেগে আঘাত হানতে চায় না সুখবীর সিং বাদলের দল। তাই এই সিদ্ধান্ত।

ইস্তফা দেওয়ার পর ট্যুইট করে হরসিমরত জানান, কৃষক ‘ভাইবোনদের’ স্বার্থে তাঁর এই সিদ্ধান্ত। হরসিমরতের এই সিদ্ধান্তের পরেও অবশ্য অকালি দলের সভাপতি সুখবীর সিংহ বাদল জানিয়েছেন, মন্ত্রিসভা ছাড়লেও বাইরে থেকে তাঁরা মোদী সরকারকে সমর্থন করে যাবেন।

মোদী সরকারের তিনটি কৃষি বিল নিয়ে লোকসভায় প্রতিবাদ জানান সুখবীর সিংহ বাদল। ওই তিনটি বিল পঞ্জাবের কৃষি পরিকাঠামো ‘ধ্বংস’ করে দেবে বলে অভিযোগ তোলেন তিনি। এর পরই হরসিমরতের পদত্যাগের সিদ্ধান্ত। ভাতিণ্ডা লোকসভা কেন্দ্রের সাংসদ হরসিমরত কউর। তিনি মোদী সরকারের খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রকের দায়িত্বে ছিলেন। পঞ্জাবের মুখ্যমন্ত্রী এবং কংগ্রেস নেতা ক্যাপ্টেন অমরেন্দ্র সিংহ এই ইস্তফাকে স্রেফ ‘গিমিক’ হিসেবেই দেখছেন।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।