নয়াদিল্লি: বরফ গলার ইঙ্গিত? সচিন পাইলটের তৎপরতায় সেই লক্ষ্মণ স্পষ্ট। সোমবার রাহুল-প্রিয়াঙ্কার সঙ্গে একান্তে বৈঠক সারলেন রাজস্থানের বিদ্রোহী কংগ্রেস নেতা সচিন পাইলট। এদিন রাহুল গান্ধীর বাড়িতেই গুরুত্বপূর্ণ এই বৈঠক হয়। বৈঠক শেষে কোনওপক্ষই সংবাদমাধ্যমের সামনে মুখ খোলেননি।

তবে এদিন সচিনের সঙ্গে রাহুল-প্রিয়াঙ্কার এই সাক্ষাৎ জট কাটার ইঙ্গিত বলেই মনে করছে রাজনৈতিক মহল। রাজস্থানের বিদ্রোহী নেতার সঙ্গে রাহুলের কথা হওয়ায় সচিন আবারও দলে সক্রিয় ভূমিকা নিতে পারেন বলে আশাবাদী কংগ্রেসের একাংশ।

রাহুল গান্ধীর সঙ্গে দেখা করলেন রাজস্থানে কংগ্রেসের বিদ্রোহী নেতা সচিন পাইলট। এদিন রাহুলের বাড়িতে সেই বৈঠকে উপস্থিত ছিলেন প্রিয়াঙ্কা গান্ধীও।

মরুরাজ্যে গত এক মাসের বেশি সময় ধরে কংগ্রেসের অন্তর্কলহ চলছে। মুখ্যমন্ত্রী অশোক গেহলটের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেছেন কংগ্রেসের তরুণ নেতা সচিন। অনুগামী ১৮ বিধায়ককে নিয়ে রাজস্থান সরকার ফেলে দেওয়ার চেষ্টারও অভিযোগ সচিনের বিরুদ্ধে।

ইতিমধ্যেই সচিন পাইলটকে উপ-মুখ্যমন্ত্রীর পদ থেকে সরিয়েছেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অষশোক গেহলট। এমনকী রাজস্থান প্রদেশ কংগ্রেস সভাপতির পদও সচিনের কাছ থেকে কেড়ে নিয়েছেন তিনি। কংগ্রেসের বর্ষীয়ান নেতা তথা রাজস্থানের মুখ্যমন্ত্রী গেহলটের বিরুদ্ধে বিদ্রোহের শুরুতে সোনিয়া গান্ধি ও রাহুল গান্ধির সঙ্গে দেখা করতে চেয়েও ব্যর্থ হয়েছিলেন সচিন পাইলট।

তবে সচিনের দলে ফেরার রাস্তা সবসময় খুলে রাখা হয়েছে বলে বারবার সওয়াল করেছেন কংগ্রেসের একাধিক নেতা। এক সময় সচিন বিজেপিতে যোগ দিচ্ছেন বলেও জল্পনা তীব্র হয়েছিল। দিল্লি গিয়ে বিজেপি নেতা জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার সঙ্গেও দেখা করেছিলেন সচিন। তারপরেই তাঁর বিজেপি যোগের জল্পনা বাড়ে। তবে পরে সেই সব জল্পনাই নস্যাৎ করে দিয়েছিলেন সচিন স্বয়ং।

সোমবার রাহুল-প্রিয়াঙ্কার সঙ্গে তাঁর সাক্ষাৎ নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল। তবে কি সত্যিই অভিমান কাটিয়ে ফের কংগ্রেসে সক্রিয় ভূমিকা নিতে চলেছেন সচিন? এখনই একথা স্পষ্ট না হলেও তার ইঙ্গিত যে রয়েছে তা বলাই বাহুল্য।

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা