স্টাফ রিপোর্টার, কলকাতা : পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ পর্ষদ এমপ্লয়িজ ইউনিয়ন। বিভিন্ন দাবি দাওয়া নিয়ে দীর্ঘদিন ধরে তাদের আন্দোলন চলছিল। তার মধ্যে প্রধান দাবি ছিল, বকেয়া ডিএ পাওয়া। অবশেষে আন্দোলনের কাছে নতি স্বীকার করে ১০ শতাংশ ডিএ ঘোষণা করল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। বিদ্যুৎ কর্মীদের একাংশের মতে বিধাননগরের প্রাক্তন মেয়র সব্যসাচী দত্তের নেতৃত্বে যে আন্দোলন হয়েছে এটা তারই সাফল্য।

চলতি মাসের ৫ তারিখে সল্টলেক বিদ্যুৎ ভবনের সামনে বিদ্যুৎ দফতরের সরকারি কর্মচারী ইউনিয়ন বিক্ষোভ সমাবেশ করে। সেদিন সব্যসাচীর নেতৃত্বে বিদ্যুৎ ভবনের ভিতরে ঢুকে পড়ে আন্দোলনকারীরা। ভাঙচুরের ঘটনাও ঘটে। আন্দোলনে যোগ দিয়ে সব্যসাচী দত্ত রাজ্য সরকার কে কটাক্ষ করেছিলেন। সেই বিক্ষোভে যোগ দিয়ে সব্যসাচী দত্ত বলেছিলেন, ‘নিজেদের ন্যায্য দাবি নিজেরা চাইতে এসেছি, তার জন্য যতদূর যেতে হয় আমি যেতে রাজি আছি৷ আর তার জন্য যদি কেউ মনে করেন৷ আমি কোনও দলের নিশ্চই কর্মী,সেই দল বিরোধী হচ্ছে৷ তাতে আমার ব্যবস্থা নিন, আমার কোনও আপত্তি নেই’৷

এর পরেই ঘটনাক্রমে তাকে মেয়র পদ থেকে ইস্তফা দিতে হয়েছে। ১০ শতাংশ ডিএ ঘোষণার পর বিদ্যুৎ কর্মীদের একাংশের বক্তব্য, প্রাক্তন মেয়র তথা পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ পর্ষদ এ্যামপ্লোয়িজ ইউনিয়নের সভাপতি যেভাবে রাস্তায় নেমে আন্দোলন করেছে, তারই ফল স্বরূপ আজকের ১০ শতাংশ ডিএ পাওয়া। তার জন্য বিদ্যুৎ কর্মীদের একাংশ তাদের প্রিয় নেতা সব্যসাচীর কাছে কৃতজ্ঞ।

পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ পর্ষদ এমপ্লয়িজ ইউনিয়নের সম্পাদক অরিজিৎ দত্ত জানান, শুধু ডিএ নয়, পে কমিশন সহ একাধিক দাবিতে আমরা আন্দোলনে নেমেছিলাম। এবার সরকার যখন ১০ শতাংশ ডিএ ঘোষণা করেছে সেক্ষেত্রে তীব্র আন্দোলন থেকে কিছুটা সরে এসেছি। তবে অন্যান্য দাবিতে আমাদের আন্দোলন চলবে। এর মধ্যে রয়েছে বিভাগীয় প্রমোশন, পে কমিশন গঠন সহ কিছু দাবি। রাজ্যে প্রায় ২০ হাজার স্থায়ী বিদ্যুৎ কর্মী রয়েছেন। তাদের ২৯ শতাংশ ডিএ বকেয়া ছিল। তার মধ্যে ১০ শতাংশ পেয়ে তারা আর্থিকভাবে লাভবান হবেন। আশা করি আগামী দিনে সরকার বাকি বকেয়া ডিএ দেবেন। স্থায়ী ছাড়াও রাজ্যে প্রায় ৪০ হাজার বিদ্যুৎ কর্মী রয়েছেন।

এই বিষয়ে প্রাক্তন মেয়র সব্যসাচী দত্তের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, আমার আন্দোলনের জন্য যদি সরকারের বোধদয় হয়ে থাকে তাহলে সেটা শুধু আমার একার কৃতিত্ব নয়, আন্দোলনকারীদেরও। এই ধরনের আন্দোলনে আগেও ছিলাম আগামী দিনেও থাকবো।

Proshno Onek II First Episode II Kolorob TV