doctor

মস্কো: দেশজুড়ে করোনা আবহেই রাশিয়ায় পরপর চিকিসকদের আত্মহত্যা উদ্বেগ বাড়াচ্ছে। জানলা থেকে লাফ দিয়ে আত্মঘাতী হচ্ছেন একের পর রুশ চিকিৎসক। অত্যধিক কাজের চাপে চূড়ান্ত মানসিক অবসাদগ্রস্ত হয়ে পড়েই নাকি এই কাণ্ড ঘটাচ্ছেন চিকিৎসকরা, এমনই মনে করছেন দেশের চিকিৎসকদের একটা বড় অংশ।

গত দুসপ্তাহে রাশিয়ার তিন জন চিকিৎসক হাসপাতালের জানলা থেকে নীচে লাফ দেন। তাঁদের মধ্যে দু’জনের ঘটনাস্থলেই মৃত্যু হয়েছে। আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন অন্য চিকিৎসক। রাশিয়াজুড়ে মারণ করোনা ভয়াবহ পরিস্থিতি তৈরি করেছে।

ইতিমধ্যেই ভ্লাদিমির পুতিনের দেশের করোনা আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ছুঁতে চলেছে। শুক্রবার পর্যন্ত রাশিয়ায় করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ১,৮৭, ৮৫৯। ইতিমধ্যেই মারণ করোনায় সেদেশে মৃত্যু হয়েছে ১৭২৩ জনের।

দেশের পরিস্থিতি সামলাতে হিমশি দশা চিকিৎসক-সহ অন্য স্বাস্থ্যকর্মীদের। দিনরাত এক করে সরকারি-বেসরকারি হাসপাতালে কাজ করতে হচ্ছে চিকিৎসকদের। বহু চিকিৎসককে হাসপাতালে থেকে ডিউটি করতে হচ্ছে। অত্যধিক কাজের চাপে নাস্তানাবুদ হচ্ছেন চিকিৎসকরা।

রাশিয়ার চিকিৎসকদের একটি বড় অংশের মতে, অত্যধিক কাজের চাপে চিকিৎসকরা মানসিকভাবে অবসাদগ্রস্ত হয়ে পড়ছেন। প্রতিকূল পরিস্থিতিতে কাজ করতে নেমে তাই অনেক চিকিত্সক মানিয়ে নিতে পারছেন না। সেই কারণেই তাঁদের মধ্যে আত্মহত্যার প্রবণতা তৈরি হচ্ছে।

তবে করোনা পরিস্থিতির ভয়াবহতার পাশাপাশি দেশের চিকিৎসকদের এই আত্মহত্যা প্রবণতা বড়সড় একটি অশনি সংকেত বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

Proshno Onek II First Episode II Kolorob TV