মস্কো : দিকে দিকে শুরু হয়েছে করোনার বিরুদ্ধে লড়াই। যে যেমন ভাবে পারছে নিজেদের সর্বশক্তি দিয়ে রুখে দেওয়ার চেষ্টা চালাচ্ছে করোনার বিরুদ্ধে। এবার আসরে রাশিয়াও।

রাশিয়ার এক স্বাস্থ্য আধিকারিক শুক্রবার জানিয়েছেন, সাইবেরিয়াতে পশুদের দেহে বিজ্ঞানীরা ইতিমধ্যেই করোনা ভাইরাসের অ্যান্টিডোট তৈরির কাজ শুরু করে দিয়েছেন।

জানা গিয়েছে, রাশিয়ায় বর্তমানে ১৯৯ জন মানুষ এই মারণ ভাইরাসের শিকার। এর মধ্যে ১ ব্যক্তির এই ভাইরাসের কবলে পড়ে মৃত্যু হয়েছে। ১৯৯ আক্রান্ত, ইউরোপের অন্য দেশের তুলনায় এই পরিসংখ্যান অনেক কম হলেও বিগত কয়েকদিনে লাফিয়ে বাড়ছে এই আক্রান্তের হার। ফলে অশনি সংকেত দেখতে পাচ্ছেন রাশিয়াবাসী।

রাশিয়ান বিজ্ঞানীরা যে ভ্যাকসিন তৈরির চেষ্টা করছেন তা কতটা ফলদায়ক হয়, সেই দিকে তাকিয়ে রয়েছে গোটা বিশ্ববাসী। এখনও পাকাপোক্ত ভাবে কোনও দেশই দাবি করতে পারেনি, যে তারা করোনার অ্যান্টিডোট বানিয়ে ফেলেছে। তাই রাশিয়া যদি এই অ্যান্টিডোট বানাতে পারে তবে নিঃসন্দেহে মানব জাতি বড় ধ্বংসের হাত থেকে রক্ষা পাবে। অনেক সহজ হবে করোনাকে রুখে দেওয়া।

অন্যদিকে রুশ বিজ্ঞানীরা আশা করছেন, যে ২০২০ শেষ হওয়ার আগেই তারা করোনার অ্যান্টিডোট তৈরি করতে পারবেন। সেক্ষেত্রে এই অ্যান্টিডোটের জন্য কমপক্ষে ৬ মাস অপেক্ষা করতে হবে।

ভারতে মারণ রোগে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২২৩ জন। মৃত্যু হয়েছে ৫ জনের। সারা বিশ্বে আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ৫৪ হাজার। মৃতের সংখ্যা ছাড়িয়ে গেছে ১০ হাজারের বেশি। সব মিলিয়ে মারণ ভাইরাস করোনা জাঁকিয়ে বসেছে পৃথিবীর ওপর।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।