ওয়াশিংটনঃ  সিরিয়াকে এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করা নিয়ে রাশিয়া যে সিদ্ধান্ত নিয়েছে তা মস্কোর জন্য বড় রকমের ভুল। এমনটাই বলেছেন মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন। তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, মধ্যপ্রাচ্যে উত্তেজনা আর বাড়ানো ঠিক হবে না।

বোল্টন বলেন, সিরিয়াকে এস-৩০০ দেওয়ার বিষয়ে যে খবর শুনছি তা যদি সত্যি হয় তাহলে মস্কোর তা পুনর্বিবেচনা করা উচিত। এর আগের দিন মস্কো বলেছে, আগামী দুই সপ্তাহের মধ্যে সিরিয়াকে অত্যাধুনিক এস-৩০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সরবরাহ করা হবে।

গত ১৭ সেপ্টেম্বর সিরিয়ার আকাশে ইজরায়েলের বিমান বাহিনীর তৎপরতার কারণে রাশিয়ার একটি গোয়েন্দা বিমান ধ্বংস হওয়ার পর মস্কো সিরিয়াকে এস-৩০০ দেওয়ার সিদ্ধান্ত নেয়। বিমান ধ্বংসের জন্য ইজরায়েলকে দায়ী করেছে রাশিয়া। তবে বোল্টন তার ভাষায় বলছেন, ‘ইরানি সেনাদের আগ্রাসী আচরণ’ থেকে ইজরায়েলি সেনারা নিজেদের রক্ষা করার চেষ্টা করেছে। তিনি আরও বলেন, নিজেকে রক্ষা করার বৈধ অধিকার রয়েছে ইজরায়েলের।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

কোনগুলো শিশু নির্যাতন এবং কিভাবে এর বিরুদ্ধে রুখে দাঁড়ানো যায়। জানাচ্ছেন শিশু অধিকার বিশেষজ্ঞ সত্য গোপাল দে।