মস্কোঃ  শুধু ভারতই নয়, তুরস্ককেও এস-৪০০ ক্ষেপণাস্ত্র সরবরাহ করতে যাচ্ছে রাশিয়া।  সেন্ট পিটার্সবার্গে আন্তর্জাতিক অর্থনৈতিক ফোরামের বৈঠক শেষে এমনটাই জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।  সেন্ট পিটার্সবার্গে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে পুতিন বলেন, এই ক্ষেপণাস্ত্র বিক্রি নিয়ে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানের সঙ্গেও কথা হয়েছে তার।  রুশ প্রেসিডেন্ট বলেন, এই বিষয়ে আমরা পরস্পরের সঙ্গে কথা বলেছি।  ক্ষেপণাস্ত্র বিক্রিতে আমরা প্রস্তুত।

দূরপাল্লার ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ব্যবস্থা হিসেবে এস-৪০০-কে একটি কার্যকরী ব্যবস্থা হিসেবে গণ্য করা হয়।  প্রসঙ্গত, এর আগে রাশিয়ার কাছ থেকে এই ক্ষেপণাস্ত্র সংগ্রহের বিষয়ে কথা বলেন তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী ফিকরি ইশিক। তিনি বলেন, তুরস্ক নিজস্ব প্রযুক্তিতে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা তৈরিতে মনোযোগ দিয়েছে।  এজন্য যথেষ্ট সময় প্রয়োজন।  তবে আমাদের জরুরি ভিত্তিতে এই ব্যবস্থা দরকার।  তাই রাশিয়ার কাছ থেকে এস-৪০০ সংগ্রহের বিষয়ে আলোচনা শুরু হয়েছে।

অন্যদিকে, ভারতকেও এস-৪০০ মিসাইল ব্যবস্থা তুলে দিচ্ছে ভারত।  আগামী কয়েকমাসের মধ্যেই এই প্রযুক্তি ভারতের হাতে চলে আসতে পারে বলে মনে করা হচ্ছে।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।