মস্কো: ক্রমশ নিজেদের শক্তি বাড়াচ্ছে রাশিয়া। এই অবস্থায় ফের পরমাণু অস্ত্রবাহী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করল রাশিয়া। অত্যাধুনিক এই মিসাইলটির নাম তোপোল-এম। মঙ্গলবার একটি কাল্পনিক যুদ্ধের পরিস্থিতি তৈরি অত্যাধুনিক এই পরমাণু মিসাইলটি উৎক্ষেপণ করা হয়। আর তা কাল্পনিক শত্রুকে নিখুঁত ভাবে আঘাত করেছে বলে জানিয়েছে সে দেশের প্রতিরক্ষামন্ত্রক। ইতিমধ্যে রুশ প্লেসেৎস্ক মহাকাশবন্দর বা কসমোড্রোম থেকে ছোঁড়া ক্ষেপণাস্ত্রটির একটি ভিডিও ফুটেজ প্রকাশ রুশ প্রতিরক্ষা মন্ত্রক। যেখানে দেখা যাচ্ছে দ্রুত গতিতে কাল্পনিক শত্রুতে আঘাত হানছে রাশিয়ান মিসাইলটি।

স্থানীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছে, রাজধানী মস্কো থেকে প্রায় ৮০০ কিলোমিটার উত্তরের কামচাটকায় উপদ্বীপের লক্ষ্যবস্তুতে ক্ষেপণাস্ত্রটি আঘাত হানে। লক্ষ্যবস্তুতে আঘাত হানতে নকল বা বিস্ফোরকহীন বোমা ব্যবহার করা হয়েছে বলে জানায় রুশ প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে। তোপোল-এম ক্ষেপণাস্ত্রের উড্ডয়ন দক্ষতা সম্পর্কে নিশ্চিত হওয়ার জন্য এটি ছোঁড়া হয়েছে বলেও মন্ত্রকের তরফে জানানো হয়েছে।

তোপোল-এম ক্ষেপণাস্ত্র ৮০০ কিলোটন একটি পরমাণু বোমা বহন করতে পারে। শুধু তাই নয়, এই বোমার ধ্বংস ক্ষমতা ৮ লাখ টন টিএনটি বা ডিনামাইটের সমান। সে হিসেবে ১৯৪৫ সালে নাগাসাকির ওপর যে আণবিক বোমা যুক্তরাষ্ট্র ফেলেছিল তোপোল-এমের ধ্বংস ক্ষমতা তার চেয়েও ৪০ গুণ বেশি। এমনটাই দাবি করা হয়েছে রুশ প্রতিরক্ষা-মন্ত্রকের পক্ষ থেকে।