মস্কো: পরমাণু বিস্ফোরণ ও পরীক্ষা নিষিদ্ধকরণ চুক্তি সম্পর্কে আমেরিকা অত্যন্ত ধ্বংসাত্মক অবস্থান নিয়েছে। এমনটাই অভিমত রাশিয়ার। যেহেতু ওয়াশিংটন প্রকাশ্যে জানিয়েছে, তারা এই চুক্তি রাষ্ট্রীয়ভাবে অনুমোদন করার ব্যাপারে কোনো চিন্তা করছে না।

মঙ্গলবার রাশিয়ার বিদেশ মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, কম্প্রিহেন্সিভ নিউক্লিয়ার টেস্ট ব্যান ট্রিটি বা সিটিবিটি এ মুহূর্তে মারাত্মক চ্যালেঞ্জের মুখে রয়েছে। এ অবস্থায় রুশ বিদেশ মন্ত্রণালয় আমেরিকার অবস্থান পুনর্বিবেচনার জন্য ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছে।এছাড়া এই চুক্তি বিশ্ববাসীর নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছিল বলে মন্ত্রণালয় তাদের বিবৃতিতে উল্লেখ করেছে।

১৯৯৬ সালের সেপ্টেম্বর মাসে রাষ্ট্রসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে সিটিবিটি অনুমোদন করা হয়েছিল। যার আওতায় সমস্ত ধরনের পরমাণু বিস্ফোরণ নিষিদ্ধ করা হয়েছিল। কিন্তু বেশ কয়েকটি দেশ এ চুক্তি অনুমোদন না করায় তা পুরোপুরিভাবে কার্যকর করা যায়নি ।

আমেরিকা এ চুক্তিতে সই করেছে তবে কংগ্রেসে তা অনুমোদন করতে অস্বীকার করেছে। ১৯৯৬ সালে রাশিয়া এ চুক্তিতে সই করে এবং চার বছর পর সংসদে অনুমোদন করে। এ পর্যন্ত ১৮৩টি দেশ এ চুক্তিতে সই করেছে এবং ১৬৬টি টি দেশ তাদের আইনসভায় তা অনুমোদন করেছে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ