বেজিংঃ  সামরিক ক্ষেত্রে বিশ্বের প্রতিটি দেশই উন্নতি করছে। বিশেষ করে চিন এবং রাশিয়া সামরিক ক্ষেত্রে নিত্যনতুন আবিষ্কার করে চলেছে। তবে এবার একজোট হয়ে বিশ্বের সবথেকে আধুনিক হেলিকপ্টার বানাতে একজোট হল চিন এবং রাশিয়া। নেক্সট জেনারেশনের একেবারে উন্নত হবে এই কপ্টার। এজন্যে খুব দ্রুত দুই দেশ ‘কন্ট্রাক্ট অব দ্যা সেঞ্চুরি’ নামে একটি চুক্তি সই করবে বলে জানা গিয়েছে।

নতুন এই হেলিকপ্টার হবে রাশিয়ার এমআই-২৬ হেলিকপ্টারের উন্নত সংস্করণ। বিষয়টি নিয়ে মস্কো ও বেজিং গত কয়েক বছর ধরে আলোচনা করে আসছে বলে জানিয়েছে একাধিক রুশ সংবাদমাধ্যম।

রাশিয়া ফেডারেশনের পুরস্কারপ্রাপ্ত সামরিক পাইলট ভ্যালেন্তিন পাদালকা বলেন, “নতুন হেলিকপ্টার এমআই-২৬ হেলিকপ্টারের চেয়েও উন্নত হবে।” তিনি জানান, নতুন হেলিকপ্টারে ইনটিগ্রেইটেড এয়ারবোর্ন রেডিও সাবসিস্টেম থাকবে যা যে কোনও অভিযানকে সহজ করে তুলবে। শুধু তাই নয়, ফ্লাইট মিশনকেও স্বয়ংক্রিয় করবে বলে জানিয়েছেন তিনি। একই সঙ্গে পাইলট ভ্যালেন্তিন বলেন, “রাশিয়া ও চিনের নকশাবিদদের যৌথ প্রচেষ্টায় বিশ্বের সবচেয়ে বিশাল ও শক্তিশালী হেলিকপ্টার তৈরি করা হবে।”

অন্যদিকে তিনি আরও জানিয়েছেন, “হেলিকপ্টার তৈরির ক্ষেত্রে চিনের হাতে রয়েছে উন্নত প্রযুক্তি আর রাশিয়ার কাছে রয়েছে সমৃদ্ধ অভিজ্ঞতা। এই দুইয়ের সমন্বয়ে নিশ্চিতভাবেই আমরা নিখুঁত হেলিকপ্টার বানাতে চিন এবং রাশিয়া সক্ষম বলে দাবি করেছেন ভ্যালেন্তিন পাদালকা।