নিউইয়র্ক: রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে সিরিয়া বিষয়ক একটি প্রস্তাবে ভেটো দিয়েছে একসঙ্গে চিন ও রাশিয়া। ওই প্রস্তাবে সিরিয়ার কেন্দ্রীয় সরকারের কোনও রকম অনুমতি ছাড়াই দেশটিতে মানবিক ত্রাণ পাঠানোর কথা বলা হচ্ছিল।

ওই প্রস্তাবটিতে বলা হয়েছিল, প্রেসিডেন্ট বাশার আল-আসাদের অনুমোদন ছাড়াই দু’টি সীমান্ত ক্রসিং দিয়ে ছয় মাসের জন্য সিরিয়ায় মানবিক ত্রাণ পাঠানো হবে।

কিন্তু শুক্রবার রাতে এই বিষয়ের উপর ভোটাভুটি হলে তখন রাশিয়া এবং চিনের প্রতিনিধিরা প্রস্তাবটির বিপক্ষে ভোট দেয়। এ নিয়ে তিন বার এই দুই দেশ সিরিয়ার সার্বভৌমত্ব লঙ্ঘনকারী প্রস্তাবে ভেটো দিল।

পশ্চিমি দেশগুলি বেশ কিছুদিন ধরেই সিরিয়া বিষয়ক এই প্রস্তাব অনুমোদনের চেষ্টা করে আসছিল। যদিও রাশিয়া ছিল এটির তীব্র বিরোধী। রাশিয়ার বক্তব্য, সিরিয়া বিষয়ক যে কোনও সিদ্ধান্ত বাশার আল-আসাদ সরকারের সঙ্গে সমন্বয়ের মাধ্যমেই করতে হবে কারণ যাতে সন্ত্রাস বিরোধী যুদ্ধে বিঘ্ন না ঘটে।

মধ্যপ্রাচ্য পরিস্থিতিকে ইহুদিবাদী ইসরাইলের অনুকূলে বদলে দেওয়ার লক্ষ্যে আমেরিকা, সৌদি আরব ও তাদের আঞ্চলিক মিত্রদের সহযোগিতায় ২০১১ সাল থেকে সিরিয়ার ওপর হিংসা চাপিয়ে দেওয়া হয়।

তবে সিরিয়ার সেনাবাহিনী গত দুই বছরে বিদেশি মদদপুষ্ট প্রায় সবগুলো সন্ত্রাসী গোষ্ঠীকে পরাজিত করে প্রায় গোটা দেশের উপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে।

প্রশ্ন অনেক: তৃতীয় পর্ব