বেঙ্গালুরু: খুব কম টাকায় অনেক ডেটা দিয়ে বাজারে রীতিমত আলোড়ন ফেলে দিয়েছিল রিলায়েন্স জিও। মুকেশ অম্বানির সংস্থা রীতিমত বিপ্লব এনে দেয় বছর কয়েক আগে। তারপর জল গড়িয়েছে আরও। প্রতিযোগিতার বাজারে সস্তার ডেটা দিতে এগিয়ে এসেছে অনেক সংস্থাই। একে অপরকে টেক্কা দিয়েছে প্ল্যানে।

কিন্তু এবার বাজারে এমন এক সংস্থা আসছে, যারা নাকি চিন্তায় ফেলে দিতে পারে সেই জিও-কে। ওই স্টার্ট আপ সংস্থা মাত্র ১ টাকায় ১ জিবি ডেটা দিচ্ছে।

জিও এসেছিল ২০১৬-তে। আর ওই একই বছর সংস্থা শুরু করে বেঙ্গালুরুর ওই স্টার্ট আপ সংস্থা ‘ওয়াই ফাই ডাব্বা।’ তারা জানাচ্ছে, সাধ্যের মধ্যে নির্ভরযোগ্য সার্ভিস দিতে তারা প্রস্তুত।

‘ওয়াই ফাই ডাব্বা’ নামে ওই সংস্থার সিইও বলেন, ‘যখন আমরা সংস্থা শুরু করেছিলাম, তখন আমাদের মূল লক্ষ্য ছিল অনেক দূর পর্যন্ত কানেকটিভিটি পৌঁছে দেওয়া।’ ওই সময় জিও অনেক সস্তায় নেট দিয়েছে, কিন্তু এই সংস্থা তখন তা দিতে পারেনি। অবশেষে একটি সমাধান আনতে পেরেছেন তাঁরা। আর তা দিয়েই এবার সস্তায় ইন্টারনেট পরিষেবা দেওয়ার কথা বলছে ওই সংস্থা।

কেন অন্যান্য সংস্থায় ইন্টারনেটের খরচ বেশি?

সাধারণত, থার্ড পার্টির হার্ডওয়্যার, সফটওয়্যার ও নেটওয়ার্কিং ইনফ্রাস্ট্রাকচারের জন্য ইন্টারনেটের দাম বেশি হয়ে থাকে। আর সেই সঙ্গে ফাইবার অপটিক বসানোর জন্য মাটি খোঁড়ার যে খরচ, সেটাও সংস্থাকে বহন করতে হয়। তাই খরচ বাড়ে আরও।

আর নতুন এই সংস্থা হার্ডওয়্যার, সফটওয়্যার ও নেটওয়ার্কিং ইনফ্রাস্ট্রাকচারের জন্য কোনও থার্ড পার্টিকে ব্যবহার করছে না। এরা নিজেরাই সবকিছু তৈরি করে ফেলেছে। আর তাতেই নাকি এতটা খরচ কমেছে যে অবিশ্বাস্য দামে ইন্টারনেট পরিষেবা দেওয়া সম্ভব হচ্ছে।

কোথায় পাওয়া যাবে এই পরিষেবা?

ইন্টারনেট ডাব্বা ভারত জুড়ে পরিষেবা দিতে শুরু করবে শীঘ্রই। প্রথমে বেঙ্গালুরুতে সার্ভিস চালু হবে, পরে অন্যান্য শহরে। সংস্থার সিইও করম লক্ষণ বলেন, যে কেউ ওয়াই ফাই ডাব্বার সিগন্যাল ব্যবহার করতে পারেন মোবাইল নম্বর ও ওটিপি দিয়ে।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।