আজ ১ লা জুলাই সোমবার। আজ থেকেই ব্যাংকিং ক্ষেত্রে বেশ কিছু পরিবর্তন হতে চলেছে। একগুচ্ছ সিদ্ধান্ত কার্যকর হতে চলেছে। সমস্যায় যাতে না পড়তে হয় সেই বিষয়টি এক ক্লিকে তুলে ধরা হল এই প্রতিবেদনে। জেনে নিন জরুরি এই তথ্যগুলি এবং শেয়ার করে অন্যকেও জানিয়ে দিন-

প্রথম, গত কয়েকদিন ধরে থাকা আশঙ্কা সত্যি হয়েছে। স্বল্প সঞ্চয়ে সুদ কমিয়ে দিয়েছে কেন্দ্র৷ অর্থমন্ত্রক জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকের জন্য স্বল্প সঞ্চয়ে সুদের হার ০.১ শতাংশ কমানো হচ্ছে। নতুন এই হার আজ ১ জুলাই থেকে কার্যকর হচ্ছে। যার ফলে পিপিএফ, এনএসসি, পোস্ট-অফিস সহ একাধিক সঞ্চয়ী আমানতে কমছে সুদের হার। ৫জুলাই সাধারণ বাজেট কিন্তু তার আগেই মোদী সরকারের সিদ্ধান্ত দুশ্চিন্তায় ফেলেছে আমানতকারীদের৷ সরকারি এমন পদক্ষেপে অসুবিধায় পড়বেন গোটা দেশের বেশ কয়েক লক্ষ আমানতকারী যাদের একটা অংশ অবশ্যই বরিষ্ঠ নাগরিক৷

দ্বিতীয়, ব্যাংক গ্রাহকদের জন্যে সুখবর। গত কয়েকদিন আগে অনলাইনে টাকা ট্রান্সফারের ক্ষেত্রে পুরোপুরি চার্জ তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। আজ সোমবার ১ লা জুলাই সেই সিদ্ধান্ত কার্যকর হতে চলেছে। যার ফলে আজ সোমবার থেকে আর RTGS ও NEFT চার্জ লাগছে না। মূলত নগদ নয়, ডিজিটাল লেনদেনে সাধারণ মানুষকে আরও উৎসাহিত করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তৃতীয়, সাধারণ বাজেটের আগে সাধারণ মানুষের জন্য সুখবর! দাম কমল গার্হস্থ্য এলপিজি সিলিন্ডারের৷ আজ ১ জুলাই থেকে ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম ১০০.৫০ টাকা কমছে৷ রবিবার ইন্ডিয়ান অয়েল এক বিবৃতি দিয়ে এই দাম হ্রাসের কথা ঘোষণা করেছে। ফলে সাধারণ মানুষের বেশ কিছুটা স্বস্তি হবে বলেই মনে করছে ওয়াকিবহালমহল।

চতুর্থ, বিভিন্ন ব্যাংকের অ্যাকাউন্টের শর্তাবলী সহজ করা হচ্ছে। চেকবুক সহ অন্য সুবিধা পাবেন অ্যাকাউন্ট হোল্ডাররা। শুধু তাই নয়, আজ ১ জুলাই থেকে রেপো রেট সহ হোম লোন দেবে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া । দেশের কেন্দ্রীয় ব্যাংক অর্থাৎ রিজার্ভ ব্যাংকের সংশোধিত রেপো রেটের সঙ্গেই পরিবর্তন হবে এসবিআইয়ের রেটও ।

পঞ্চম, আজ সোমবার থেকেই বাড়ছে গাড়ির দাম। এক ধাক্কায় অনেকটাই বাড়তে চলেছে প্রাইভেট গাড়ির দাম। ইতিমধ্যে বেশ কয়েকটি গাড়ি প্রস্তুতকারী সংস্থা তাদের বিভিন্ন মডেলের দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিল। আর তা আজ থেকেই কার্যকর হতে চলেছে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ