তেহরান: ২০১৫ সালে স্বাক্ষরিত হওয়া পরমাণু সমঝোতার প্রতি সমর্থন অব্যাহত রাখতে দেখা যাচ্ছে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলিকে। আর তাই তাদের প্রতিনিধিদের সঙ্গে কথা বলার পর ইউরোপীয় ইউনিয়নের প্রশংসা করলেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।

পাশাপাশি অবশ্যই তিনি একথাও জানিয়েছেন, এই ইউনিয়নের সঙ্গে ইরানের বাণিজ্যের উপর যেন মার্কিন নিষেধাজ্ঞা কোনরকম প্রতিবন্ধকতা সৃষ্টি করতে না পারে সে ব্যাপারে ইউরোপকে নিশ্চিত করতে হবে।

মঙ্গলবার ডেনমার্ক, নরওয়ে, জার্মানি, স্পেন, পর্তুগাল ও চেক প্রজাতন্ত্রের নবনিযুক্ত রাষ্ট্রদূতেরা আলাদা আলাদাভাবে করে প্রেসিডেন্ট রুহানির সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এমন আহ্বান জানিয়েছেন।

এদের মধ্যে বিশেষত পর্তুগালের রাষ্ট্রদূত কার্লোস কস্তা নোসের সঙ্গে বৈঠকের সময় পরমাণু সমঝোতা রক্ষায় লিসবনের গুরুত্বপূর্ণ ভূমিকার প্রশংসা করেছেন রুহানি। পাশাপাশি তিনি অর্থনৈতিক ও বাণিজ্যিক ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা আরও শক্তিশালী করার আহ্বান জানিয়েছেন।

এছাড়া, আবার তেহরানে নবনিযুক্ত ড্যানিশ রাষ্ট্রদূত জেসপার ভাহরের সঙ্গে সাক্ষাতের সময় দু’দেশের মধ্যে সম্প্রতি স্থাপিত যৌথ মেডিক্যাল ও ফার্মাসিউটিক্যাল সেন্টারের প্রশংসা করেছেন ইরানের প্রেসিডেন্ট। তিনি এদিন বিভিন্ন ক্ষেত্রে তেহরান ও কোপেনহেগেনের মধ্যে সহযোগিতা যাতে আরও শক্তিশালী হয় তার জন্য আহ্বান জানান।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।