করোনা আতঙ্কে কাঁপছে সারা বিশ্ব। এমন প্রাণঘাতী মহামারীর অভিজ্ঞতা এই যুগের বিশ্বের ছিল না। সারা বিশ্বই যেন থমকে গিয়েছে। প্রতিদিন বাড়ছে আক্রান্তের সংখ্যা। আর তাই অধিকাংশ দেশেই চলছে লকডাউন। সোশ্যাল মিডিয়ার মাধ্যমেই মানুষ পরস্পরের সঙ্গে যোগাযোগ রাখছেন। আর এই সময়েই সোশ্যাল মিডিয়ায় আর একটি জিনিস ট্রেন্ডিং হয়েছে। সেটি হল ডালগোনা কফি। সবাই এই কফি বানিয়ে ছবি পোস্ট করছেন।

স্বাভাবিক ভাবেই প্রশ্ন ওঠে হঠাৎ সবাই কেন এই কফি বানাচ্ছে।সোশ্যাল মিডিয়ায় নেটিজেনরা একে অপরকে চ্যালেঞ্জ করছেন এই কফি বানানোর জন্য। কিন্তু হঠাৎ কেন এই কফি বানাচ্ছেন নেটিজেনরা। করোনা আক্রান্ত বিশ্বে প্রথম ডালগোনা কফি বানিয়ে ছবি দিয়ে কে এই ট্রেন্ড শুরু করেছিলেন তাও একটি প্রশ্ন।

করোনা ভাইরাসের কারণে সারা বিশ্বের মানুষই প্রায় ঘরবন্দি। ফলে সকলেরই হাতে একটু বেশি সময়। তাই সোশ্য়াল মিডিয়ায় যা কিছু ট্রেন্ডিং তাতে অংশ নিচ্ছেন নেটিজেনরা। ডালগোনা কফিও তেমনই একটি বিষয়। কিন্তু এই ট্রেন্ডটি শুরু হয় দক্ষিণ কোরিয়া থেকে।

জানা যাচ্ছে জানুয়ারি মাসে এই কফি প্রথম বানান কোরিয়ান অভিনেতা জাং টুউ। বাড়ি থেকে একটি
টেলিভিশন শোয়ে অংশ নেন তিনি। সেখানেই দেখান ডালগোনা কফি কী ভাবে বানাতে হয়। তার পরেই শুরু হয় এই কফি বানানোর চ্যালেঞ্জ। #DalgonaCoffee লিখে সবাই এই কফির ছবি পোস্ট করতে থাকেন।

এত জনপ্রিয়তার পিছনে আরও একটি কারণ হল, এই কফি বানানো খুবই সহজ এবং দেখতেও সুন্দর। কিন্তু কী ভাবে বানাবেন এই কফি-

এর জন্য প্রয়োজন কফি, চিনি, গরম জল, দুধ আর আইস কিউব। প্রথনে সমপরিমাণ কফি ও চিনি নিয়ে তা গরম জলে ভালো করে মেশান। ক্রিমের মতো মিশ্রণ তৈরি করুন। এবার একটি গ্লাসে আইস কিউব দিন আর তার পরে দুধ ঢালুন। সেই দুধের উপরে এবারে ও কফি ও চিনি মিশ্রিত ক্রিমটা দিন। তৈরি আপনার ডালগোনা কফি।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।