কলকাতা: আগামী মাসেই আরএসএস এর নেতৃত্বে কলকাতায় হতে চলেছে একটি শর্ট ফিল্ম ফেস্টিভাল। ‘জাতীয়তাবাদ ও ভারতীয় তত্ত্ব’কে পশ্চিমবঙ্গে ছড়িয়ে দিতেই এই ফেস্টিভালটির উদ্যোগ নিয়েছে আরএসএস। যদিও হিন্দুত্ববাদ প্রচার করার জন্যই এই ফেস্টিভাল এর আয়োজন হচ্ছে বলে কোথাও উল্লেখ করা নেই।

এই শর্ট ফিল্ম ফেস্টিভালের থিমের নাম ‘মানুষ চাই’। ফেস্টিভালটি স্বামী বিবেকানন্দের মানবতাবাদ থেকে অনুপ্রাণিত বলে জানিয়েছেন দক্ষিণ বঙ্গের আরএসএস এর সদস্য বিপ্লব রায়। গত ফেব্রুয়ারিতেই এই চলচ্চিত্র উৎসবের ঘোষণা হয়ে যায় বলে তিনি জানান। ইতিমধ্যে ৫০টি আবেদন জমা পড়েছে। আগামী ৩১ মার্চ পর্যন্ত আবেদন নেওয়া হবে। আরএসএস-এর বিশ্ব সংবাদ কেন্দ্র আয়োজিত ফেস্টিভালটি আগামী এপ্রিলেই হবে বলে মনে করা হচ্ছে।

প্রতিটি শর্ট ফিল্মের সময়সীমা ১০ মিনিটি হবে। ফিকশন, নন ফিকশন, অ্যানিমেশন, ড্রামা ও ডকুড্রামা বিভাগে আবেদনকারীরা ছবি জমা দিতে পারবেন। এই শর্ট ফিল্ম ফেস্টিভালে বিজেতাদের পুরস্কৃত করা হবেও বলে জানানো হয়েছে।

এই ব্যাপারে পরিচালক গৌতম ঘোষ জানিয়েছেন, “গণতন্ত্র ও সংবিধানকে মেনে এই ফেস্টিভাল হচ্ছে যখন, তখন এতে কোনরকম ভুল নেই”। ডিজিটাল ডিভাইস বা স্মার্ট ফোনের মাধ্যমেও যে ছবি বানানো যায় সেই বিষয়টির উপরও আলোকপাত করা হবে।

All rights reserved by @ Kolkata24x7 II প্রতিবেদনের কোন অংশ অনুমতি ছাড়া প্রকাশ করা আইনত দণ্ডনীয় অপরাধ