নয়াদিল্লি: কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন মঙ্গলবার জানিয়েছেন, রাষ্ট্রায়ত্ত এবং বেসরকারি ব্যাংক মিলে ১.১৪ লক্ষ কোটি টাকা কেন্দ্রীয় সরকারের ১০০ শতাংশ ক্রেডিট গ্যারান্টি স্কিমে অনুমোদন করেছে। এরমধ্যে ৫৬০৯১ কোটি টাকা ইতিমধ্যেই বিতরণ করা হয়েছে।

আত্মনির্ভর ভারত প্রকল্পে, রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলি ৬৫,৮৬৩.৬৩ কোটি টাকা অনুমোদন করেছে ৩২,০০,৪৩০ জন‌ অ্যাকাউন্টহোল্ডারকে। যার মধ্যে ৩৫,৫৭৫.৪৮ কোটি টাকা ইতিমধ্যে দেওয়া হয়ে গিয়েছে। পাশাপাশি বেসরকারি ব্যাংকগুলি ৪৮,৬৩৮.৯৬ কোটি টাকা অনুমোদন করেছে ৪,২৮,০১৪ অ্যাকাউন্ট হোল্ডারকে। এর মধ্যে বিতরণ করা হয়েছে ২০,৫১৫.৭ কোটি টাকা।

এই ক্ষেত্রে প্রধান ঋণদাতারা হল এস বি আই, ব্যাংক অফ বরোদা, এইচডিএফসি ব্যাংক, পিএনবি কানাড়া ব্যাংক। করোনা পরবর্তী সময়ে চাপে পড়া ১৯ লক্ষ ছোট ইউনিটকে এই সরকারি প্রকল্পে সহায়তা করেছে ফের ব্যবসা চালু করার ক্ষেত্রে।

আলাদাভাবে, রিজার্ভ ব্যাংকের অধীনে স্পেশাল লিকুইডিটি ফেসিলিটি ঘোষণা করা হয়েছে মার্চ এপ্রিলে, তাতে ‌সিডবি অনুমোদন করেছে ১০,২২০ কোটি টাকা এন বি এফ সি, মাইক্রো ফিনান্স এবং ব্যাংকে যাতে এরা
ক্ষুদ্র ছোট মাঝারি উদ্যোগ এবং ছোট ছোট ঋণ গ্রহীতাকে ঋণ দিতে পারে বলে মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে।

ন্যাশনাল হাউসিং ব্যাংক অনুমোদন করেছে এর পুরো ১০,০০০ কোটি টাকা হাউসিং ফিনান্স কোম্পানিগুলিকে। এই প্রকল্পের বাইরেও সিডবি এবং ন্যাশনাল হাউসিং ব্যাংক ৩০,০০০ কোটি টাকা অনুমোদন করেছে ঋণ দেওয়ার জন্য।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ