নয়াদিল্লি : বেশ কয়েকদিন ধরেই সাধারণ মানুষের উদ্বেগ বাড়িয়ে একটি খবর শিরোনামে উঠে এসেছে। তাতে জানা গিয়েছে ২০২১ সালের মার্চ মাসের পর থেকে বাতিল হয়ে যেতে পারে বাজার চলতি পাঁচ টাকা, ১০ টাকা ও ১০০ টাকার নোট। স্বাভাবিকভাবেই বেশ চিন্তায় সাধারণ মানুষ। কিন্তু আদৌও কি তাই ? কী বলছে কেন্দ্রের মোদী সরকার, কী বলছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া।

নরেন্দ্র মোদী সরকারের নেতৃত্বাধীন প্রেস ইনফরমেশন ব্যুরোর ফ্যাক্ট চেক টিম জানিয়ে দিয়েছে এই তথ্য সম্পূর্ণ ভুয়ো। এরকম কোনও পরিকল্পনা সরকারের নেই। মার্চ মাসের পরও সমান ভাবে গুরুত্ব দেওয়া হবে পাঁচ, ১০ ও ১০০ টাকার নোটকে।

তবে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া সম্প্রতি একটি বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে পাঁচ, ১০ ও ১০০ টাকার পুরোনো নোট ধীরে ধীরে বাজার থেকে তুলে নেওয়া হবে। রিজার্ভ ব্যাংকের অ্যাসিসট্যান্ট জেনারেল ম্যানেজার বি মহেশ জানান, পুরোনো নোটের সিরিজ, যা বাজারে রয়েছেতা তুলে নেওয়ার কাজ শুরু হয়েছে। তবে ইতিমধ্যেই বাজারে চলে এসেছে পর্যাপ্ত পরিমাণে পাঁচ, ১০ ও ১০০ টাকার নতুন নোট। তাই আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই।

২০১৯ সালে ১০০ টাকার নতুন নোট বাজারে ছেড়েছিল রিজার্ভ ব্যাংক। তখন দেশের শীর্ষ ব্যাংক জানিয়েছিল নতুন নোট চালু হলেও, পুরোনো নোটকেও সমান গুরুত্ব দেওয়া হবে। কোনওভাবেই পুরোনো নোট বাতিলের রাস্তায় হাঁটতে চাইছে না কেন্দ্র। কারণ দেখা গিয়েছে নোট বাতিল করা হলে সাধারণ মানুষকে অত্যন্ত অসুবিধার মধ্যে পড়তে হয়।

তাই এবার পিআইবির তরফে এই খবরের সত্যতা যাচাইয়ের উদ্যোগ নেওয়া হয়। সমীক্ষার পর জানিয়ে দেওয়া হয়েছে, নোট বাতিল করার কোনও সম্ভাবনা নেই। উল্লেখ্য ২০১৮ সালে ১০, ৫০, ১০০ ও ৫০০ টাকার নতুন নোট বাজারে ছেড়েছিল আরবিআি। চালু হয় ২০০ টাকার নোটও।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

জীবে প্রেম কি আদৌ থাকছে? কথা বলবেন বন্যপ্রাণ বিশেষজ্ঞ অর্ক সরকার I।