কলকাতা: ভারতীয় নৌসেনার চারটি ভেসেল তৈরির অর্ডার পেল কলকাতার গার্ডেনরিচ শিপ বিল্ডার্স। প্রতিরক্ষা মন্ত্রকের কাছ থেকে ২৫০০০ কোটি টাকার অর্ডার পেয়েছে এই সংস্থা। লারসেন অ্যান্ড টাবরোকে পিছনে ফেলে এই অর্ডার ছিনিয়ে নিয়েছে গার্ডেনরিচ। নৌবাহিনীর হাইড্রোগ্রাফিক ব্রাঞ্চের জন্য এই ভেসেলগুলি তৈরি করা হবে।

এইসব ভেসেলগুলি সম্পূর্ণভাবে দেশেই তৈরি হবে। তবে ভেসেলের ইঞ্জিনগুলি আনা হবে বিদেশ থেকে। জানা গিয়েছে, এই প্রজেক্টের জন্য লারসেন অ্যান্ড টাবরো চেয়েছিল ভেসেল প্রতি ৭৪২ কোটি টাকা। আর গার্ডেনরিচ শিপ বিল্ডার্স ভেসেল প্রতি ৫২০ কোটি টাকা চেয়েছে। এছাড়া ‘হিন্দুস্তান শিপ ইয়ার্ড’ চেয়েছিল ৫৬৩ কোটি টাকা, গোয়া শিপইয়ার্ড চেয়েছিল ৫৬৮ কোটি টাকা, কোচি শিপইয়ার্ড চেয়েছিল ৫৭৩ কোটি টাকা ও শফট শিপইয়ার্ড চেয়েছিল ৬৭০ কোটি টাকা।

চুক্তি হওয়ার তিন বছর প্রথম ভেসেলটি ডেলিভারি দেওয়া হবে। এরপর প্রতি বছর একটি করে ভেসেল দেওয়া হবে। এক উচ্চপদস্থ আধিকারিক জানিয়েছেন, যে কোনও অভিযানে হাইড্রোগ্রাফিক সার্ভে করা অত্যন্ত জরুরি। তাই এই ভেসেলগুলি তৈরি করা হচ্ছে। সাধারণত মানচিত্র বোঝার জন্য এগুলি ব্যবহার করা হয়। ভারতের নৌসেনার কাছে ইতোমধ্যেই রয়েছে ১০টি রিসার্চ ও সার্ভে ভেসেল। তবে এগুলি শুধু সার্ভে নয় প্রয়োজন যুদ্ধে অবতীর্ণ হতেও সক্ষম। এছাড়া উদ্ধারকাজ চালাতে পারে।