ফুল ফুটুক  আর নাই বা ফুটুক আজ সত্যি বসন্ত। লাল রঙে, মিষ্টি গন্ধের সুবাসে শুরু হয়ে গেল প্রেম পার্বণ। ভ্যালেন্টাইন উইকের আজ প্রথমদিন ‘রোজ ডে’। আসলে প্রেম তো নিবেদন দিয়েই শুরু হয়। আর নীরবে গোলাপের থেকে ভালোবাসার সে কথা কে বলিতে পারে?

প্রেমিক-প্রেমিকা হোক কিংবা প্রিয়জন আজ সবাইকে গোলাপ উপহার দেওয়া যায়। যদিও রঙের সঙ্গে বদলে যায় গোলাপের ভাষা। তবে গোলাপ কিনলে আজ বিঁধছে কাটা। প্রেম পার্বণে চড়া দামে বাজারে বিক্রি হচ্ছে গোলাপ।

গোলাপের গল্প কখনও বন্ধুত্ব, কখনও প্রেম তো কখনও কৃতজ্ঞতা রঙের সঙ্গে বদলে যায় গোলাপের কথা। জেনে নিন কোন গোলাপ কিসের প্রতীক।

লালা গোলাপ: সময় বদলেছে। বদলেছে প্রেমের ধরনও। কিন্তু আজও লালা গোলাপ দিয়েই শুরু হয় প্রেমের নিবেদন। ভালোবাসার প্রতীক লাল গোলাপ।

হলুদ গোলাপ: ‘এ দোস্তি হাম নেহি তোরেঙ্গে’। ঠিক ধরেছেন বন্ধুত্বের প্রতীক হলুদ গোলাপ। তাই আপনার জীবনে প্রিয় বন্ধু গুরুত্ব বোঝাতে তাকে আজ দিতে পারেন এক গুচ্ছ গোলাপ।

গোলাপি গোলাপ: কৃতজ্ঞতার প্রতীক গোলাপি গোলাপ। প্রিয় বন্ধু, নির্ভরযোগ্য সঙ্গীকে ‘থ্যাঙ্ক ইউ’  বলতে পারেন গোলাপি গোলাপ দিয়ে।

সাদা গোলাপ- সাদা ফুল আমরা সাধারণত শোকজ্ঞাপনে ব্যবহার করে থাকি। কিন্তু খ্রিষ্টান মতে বিয়ের সময় কনের হাতে দেওয়া হয় একগুচ্ছ সাদা গোলাপ। কেন জানেন?  এই ফুল নতুন জীবন শুরুর প্রতীক। এছাড়া কাউকে মিস করলে আপনি তাঁকেও সাদা গোলাপ পাঠিয়ে জানাতে পারেন মনের ভাষা।