তুরিন: তুরিনের ক্লাবে অভিষেকেই গোল পেলেন ডিন কুলুসেস্কি। এছাড়া লিওনার্দো বোনুচ্চি এবং ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর গোলে স্যাম্পদোরিয়াকে হারিয়ে টানা দশমবার ইতালি সেরা হওয়ার অভিযান শুরু করল জুভেন্তাস। তবে সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় ম্যানেজার হিসেবে কিংবদন্তি আন্দ্রে পিরলোর জুভেন্তাসে পথ চলা শুরু হল জয় দিয়েই।

গত অগস্টে মৌরিজিও সারিকে সরিয়ে ক্লাবের প্রাক্তন ফুটবলার আন্দ্রে পিরলোকে রোনাল্ডোদের হেড কোচের পদে বসায় জুভেন্তাস কর্তৃপক্ষ। নয়া মরশুমে জুভেন্তাসের সিরি-‘এ’ অভিযান শুরু হওয়ার সাথে সাথে জুভেন্তাসের ম্যানেজার পদেও নয়া ইনিংস শুরু করলেন ক্লাবের হয়ে অতীতে ১৬৪ ম্যাচ খেলা পিরলো। পারমা থেকে চলতি মরশুমে তুরিনের ক্লাবে যোগ দেওয়া কুলুসেস্কি অভিষেকেই গোল পেলেন এদিন। ১৩ মিনিটে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর একটি প্রচেষ্টা বক্সে প্রতিহত হলে ফিরতি বল দুরন্ত কার্লিং শটে জালে রাখেন সুইডিশ মিডফিল্ডার।

নতুন ক্লাবের হয়ে তাঁর নেওয়া প্রথম শটকেই গোলে রুপান্তর করলেন কুলুসেস্কি। প্রথমার্ধে ভাগ্য সহায় থাকলে আরও গোল তুলে নিতে পারত ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। কিন্তু একটি ক্ষেত্রে রোনাল্ডোর শট ক্রসবারে প্রতিহত হয়। আরেকটি ক্ষেত্রে র‍্যামসে-রোনাল্ডো যুগলবন্দী কয়েক ইঞ্চির জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। প্রথমার্ধে এক গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় জুভেন্তাস।

দ্বিতীয়ার্ধে ৭৮ মিনিটে কর্নার থেকে ম্যাকেনির শট প্রতিহত হলে ফিরতি শট জালে রাখেন লিওনার্দো বোনুচ্চি। দশ মিনিট বাদে অবশেষে গোলের খাতায় নাম তোলেন রোনাল্ডোও। প্রথমার্ধে র‍্যামসের সঙ্গে তাঁর যুগলবন্দি অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হলেও ৮৮ মিনিটে ওয়েলস তারকার থ্রু দুরন্ত প্লেসিংয়ে পরিচিত স্টাইলে জালে রাখেন সিআর সেভেন। এর কিছু সময় আগে জুভেন্তাসের হয়ে অভিষেকে প্রায় গোল করে ফেলেছিলেন ম্যাকেনিও। কিন্তু আউদেরোর দুরন্ত সেভ সে যাত্রায় রক্ষা করে স্যাম্পদোরিয়াকে।

সবমিলিয়ে তিন গোলে ম্যাচ জিতে খেতাব ধরে রাখার অভিযান ভালোভাবেই শুরু করল জুভেন্তাস। ম্যানেজার হিসেবে অভিষেক ম্যাচে জয়ের পর রোনাল্ডোকে নিয়ে পিরলো জানান, চলতি মরশুমে পর্তুগিজ তারকাকে সহজ প্রতিপক্ষের বিরুদ্ধে ম্যাচগুলোতে বিশ্রাম দিয়েই মাঠে নামবে জুভেন্তাস। ইতালি কিংবদন্তির কথায়, ‘মরশুম যেহেতু সবে শুরু হয়েছে তাই এখন ক্লান্তির প্রশ্ন নেই। কিন্তু যখন সময় আসবে অপেক্ষাকৃত সহজ ম্যাচগুলোতে আমরা রোনাল্ডোকে বিশ্রাম দিয়েই মাঠে নামব।’

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।