লিসবন: এসি মিলানের বিরুদ্ধে সিরি-‘এ’র ম্যাচে মৌরিজিও সারি তাঁকে তুলে নেওয়ায় ক্ষুব্ধ হয়ে ম্যাচ শেষের আগেই মাঠ ছেড়েছিলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। দিনকয়েক আগে পর্তুগিজ সুপারস্টারের এহেন আচরণে ভ্রু কুঁচকেছিলেন অনেকেই। ইউরো কোয়ালিফায়ারে লিথুয়ানিয়ার বিরুদ্ধে যেন গত ম্যাচের ক্ষোভ সুদে-আসলে তুলে নিলেন পর্তুগিজ ফুটবলের পোস্টার বয়।

ইউরো যোগ্যতা অর্জনের প্রশ্নে পর্তুগালের কাছে বৃহস্পতিবারের ম্যাচ ছিল ভীষণই গুরুত্বপূর্ণ। রোনাল্ডোর হ্যাটট্রিককে প্ল্যাটফর্ম করে গুরুত্বপূর্ণ ম্যাচে প্রতিপক্ষকে ৬-০ গোলে উড়িয়ে দিল ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।

নবম হ্যাটট্রিকের সঙ্গে বৃহস্পতিবার আন্তর্জাতিক কেরিয়ারে নামের পাশে ৯৮তম গোলটি জুড়ে নিলেন জুভেন্তাস তারকা। রোনাল্ডোর হ্যাটট্রিক ছাড়া পর্তুগালের হয়ে বাকি তিনটি গোল করলেন গন্সালো প্যাসিয়েনসিয়া, পিজ্জি এবং বার্নার্দো সিলভা। প্রথম লেগের ম্যাচে লিথুয়ানিয়াকে ৫-১ গোলে হারিয়েছিল গতবারের চ্যাম্পিয়নরা। এদিন ম্যাচের সাত মিনিটে পেনাল্টি থেকে দলের এবং নিজের গোলটি করেন রোনাল্ডো। ২২ মিনিটে বক্সের সামান্য বাইরে থেকে কার্লিং শটে নিশানায় ফের অব্যর্থ থাকেন তিনি। ২-০ গোলে এগিয়ে যায় পর্তুগাল।

প্রথমার্ধেই হ্যাটট্রিক পেয়ে যেতে পারতেন পর্তুগিজ তারকা। কিন্তু রিকার্ডো পেরেইরাকে বক্সে চ্যালেঞ্জ করায় প্রাথমিকভাবে পেনাল্টির নির্দেশ দিলেও পরে সহকারীদের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত বদল করেন রেফারি। প্রথমার্ধে ২ গোলে এগিয়ে থেকেই লকাররুমে যায় ফার্নান্দো স্যান্টোসের ছেলেরা।

দ্বিতিয়ার্ধের সাত মিনিটের মধ্যে ব্যবধান ৩-০ করেন পিজ্জি। বক্সের মধ্যে তাঁর কোনাকুনি শট বিপক্ষ ডিফেন্ডারের পায়ে প্রতিহত হয়ে খুঁজে নেয় গোলের ঠিকানা। এর ঠিক চার মিনিট বাদে পর্তুগালের চতুর্থ গোলটি বিপক্ষ গোলরক্ষকের উপহার। বক্সের মধ্যে থেকে বার্নার্দো সিলভার নির্বিষ একটি শট দস্তানাবন্দি করতে ব্যর্থ হন সেটকাস। ফাঁকায় বল পেয়ে তা তিনকাঠিতে রাখতে ভুল করেননি প্যাসিয়েনসিয়া। ৬৩ মিনিটে লিথুয়ানিয়ার কফিনে পঞ্চম পেরেকটি পোঁতেন সিলভা। বুদ্ধিমত্তার সঙ্গে দলের হয়ে পাঁচ নম্বর গোলটি করেন ম্যাঞ্চেস্টার সিটি মিডফিল্ডার।

দু’মিনিট বাদেই সিলভার পাস থেকে কেরিয়ারের নবম আন্তর্জাতিক হ্যাটট্রিকটি সম্পন্ন করেন ক্রিশ্চিয়ানো। এই জয়ের ফলে এক ম্যাচ বাকি থাকতে ১৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে রইল পর্তুগাল। এক পয়েন্ট কম নিয়ে তৃতীয়স্থানে সার্বিয়া। ১৯ পয়েন্ট নিয়ে গ্রুপ-‘বি’ থেকে ইতিমধ্যেই ইউরোর মূলপর্বে পৌঁছে গিয়েছে ইউক্রেন। আগামী রবিবার গ্রুপের শেষ ম্যাচে লুক্সেমবার্গের মুখোমুখি রোনাল্ডোরা।