লিসবন: ফুটবলপ্রেমীদের জন্য অত্যন্ত খারাপ খবর। দু’বছরেরও বেশি সময় পর ফের লিওনেল মেসি বনাম ক্রিশ্চিয়ানো রোনাল্ডো দ্বৈরথ দেখার অপেক্ষায় ছিলেন অনুরাগীরা। ক্রিশ্চিয়ানো তুরিনের ক্লাবে যোগ দেওয়ার পর এই প্রথম চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে একই গ্রুপ শেয়ার করবে বার্সেলোনা এবং জুভেন্তাস। আগামী ২৯ অক্টোবর জুভেন্তাসের ঘরের মাঠে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে মুখোমুখি হওয়ার কথা বার্সেলোনার। কিন্তু তার সাতদিন আগেও করোনামুক্ত হতে পারলেন না পর্তুগিজ সুপারস্টার।

মার্কার রিপোর্ট অনুযায়ী বৃহস্পতিবার সর্বশেষ রিপোর্টে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো এখনও কোভিড পজিটিভ। স্বাভাবিকভাবেই বার্সেলোনার বিরুদ্ধে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের প্রথম ম্যাচ তার খেলার সম্ভাবনা নেই বললেই চলে। গত ১৩ অক্টোবর দেশের হয়ে নেশনস লিগ চলাকালীন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন জুভেন্তাস তারকা। উপসর্গহীন করোনা আক্রান্ত হয়ে শীঘ্রই স্কোয়াড থেকে অব্যাহতি নিয়ে লিসবনে কোয়ারেন্টাইনে প্রবেশ করেন সিআর সেভেন। তবে প্রোটোকল মেনে কোয়ারেন্টাইনে থেকে সুস্থ হওয়ার পর রোনাল্ডোর বার্সেলোনার বিরুদ্ধে মাঠে নামার ব্যাপারে প্রত্যাশী ছিলেন অনুরাগীরা।

পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী এবং তাঁর ক্লাবের কেউই চাননি মেসিদের বিরুদ্ধে উত্তেজক ম্যাচে বাইরে থাকুন রোনাল্ডো। কিন্তু বৃহস্পতিবারের রিপোর্ট মেসিদের বিরুদ্ধে রোনাল্ডোর মাঠে নামার সম্ভাবনা প্রায় শেষ করে দিল। উয়েফার নিয়মানুযায়ী চ্যাম্পিয়ন্স লিগের কোনও ম্যাচে নামার অন্তত সাতদিন আগে করোনা আক্রান্ত ফুটবলারের রিপোর্ট নেগেটিভ আসতে হবে। তাই বৃহস্পতিবারই রোনাল্ডোর কাছে ডেডলাইন ছিল করোনা সারিয়ে নিজেকে সুস্থ হিসেবে দাবি করার। এক্ষেত্রে আগামী দু-একদিনের মধ্যে রোনাল্ডোর রিপোর্ট নেগেটিভ এলেও তাঁকে বার্সেলোনা ম্যাচে খেলার অনুমতি দেওয়ার ক্ষেত্রে নিয়ম ভাঙতে হবে উয়েফাকে।

২০০৯ ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ছেড়ে রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার পর থেকেই লা-লিগায় মেসি-রোনাল্ডো দ্বৈরথ ক্লাব ফুটবলের সেরা প্রতিদ্বন্দ্বীতার তকমা পায়। কিন্তু ২০১৮ রোনাল্ডো লা-লিগা ছেড়ে বেরিয়ে আসায় মেসি-রোনাল্ডোর লড়াই দেখা একমাত্র সম্ভব ছিল চ্যাম্পিয়ন্স লিগে। জুভেন্তাসে রোনাল্ডোর প্রথম দু’টি মরশুমে সেই সৌভাগ্য হয়নি অনুরাগীদের। কিন্তু চলতি মরশুমে গ্রুপ পর্বে দু’টি ক্লাব একই গ্রুপে থাকায় গত দু’বছরের দুঃখ ভুলে যায় অনুরাগীরা। কিন্তু প্রথম লেগে করোনা মেসি-রোনাল্ডো দ্বৈরথ দ্বখার সুযোগ কেড়ে নিল অনুরাগীদের থেকে। এখন দ্বিতীয় লেগের দিকে তাকিয়ে তাকা ছাড়া আর কোনও উপায় নেই।

দেশে এবং বিদেশের একাধিক সংবাদমাধ্যমে টানা দু'দশক ধরে কাজ করেছেন । বাংলাদেশ থেকে মুখোমুখি নবনীতা চৌধুরী I