রোম: চলতি মরশুমের শেষেই তুলে রাখতে পারেন বুটজোড়া। ফুটবল মাঠে আর হয়তো দেখা যাবে না গোলের পর তাঁর বিখ্যাত ‘রাইট হেয়ার রাইট নাও’ সেলিব্রেশন। অবাক হলেও এমনটাই সত্যি। আগামী বছর অর্থাৎ চলতি মরশুম শেষেই প্রাক্তন তকমা জুড়ে যেতে পারে পর্তুগিজ ফুটবলের পোস্টার বয় ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর নামের আগে।

সম্প্রতি টেলিভিশন ওয়ান’কে দেওয়া একটি সাক্ষাৎকারে এমনটা জানিয়েছন খোদ জুভেন্তাস তারকা। উল্লেখ্য, গত মরশুমের শুরুতেই রেকর্ড ১০০ মিলিয়ন ইউরোর বিনিময়ে রিয়াল মাদ্রিদ থেকে তুরিনে পাড়ি দিয়েছিলেন পর্তুগিজ তারকা। নতুন ক্লাবে চার বছরের জন্য চুক্তিবদ্ধ হলেও চলতি মরশুম শেষে সেই চুক্তি ভেঙে বানপ্রস্থে চলে যাবার ইঙ্গিত দিলেন সিআরসেভেন। দলবদল করে নয়া ক্লাবকে প্রথম মরশুমে ঘরোয়া লিগ দেওয়ার পাশাপাশি ২১ গোল করে ক্লাবের সর্বোচ্চ গোলদাতাও হয়েছিলেন তিনি। তাই রোনাল্ডোর এমন ইঙ্গিত ফুটপ্রেমীদের অবাক করারই সামিল।

তবে সিআরসেভেন অনুরাগীদের এমন ইঙ্গিতে বিশেষ ভেঙে পড়ার কিছু নেই। চলতি মরশুম শেষে অবসর গ্রহণের বার্তা দেওয়ার পাশাপাশি চল্লিশ অবধি খেলা চালিয়ে যেতে পারেন, এমন বার্তাও দিয়েছেন ক্রিশ্চিয়ানো। সম্প্রতি অবসর বিষয়ে প্রশ্ন করা হলে টেলিভিশন ওয়ান’কে রোনাল্ডো জানান, ‘এই বিষয়ে এখনও কিছু ঠিক করিনি। হতে পারে আগামী বছরেই কেরিয়ারে ইতি টানতে পারি। আবার ৪০ কিংবা ৪১ অবধি আমি খেলা চালিয়ে যেতে পারি। আপাতত খেলার মাঠের মুহূর্তগুলোকে উপভোগ করে যেতে চাই।’

ম্যাঞ্চেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদের পর জুভেন্তাসের হয়ে লিগ জয়। তিনটি ভিন্ন দেশে ঘরোয়া লিগ জয়ের পর সিআরসেভেন বিশ্বফুটবলে এইমুহূর্তে অন্যতম সমৃদ্ধ একজন ফুটবলার। তবে ক্লাবের হয়ে ট্রফি জয় ছাড়া ব্যক্তিগত স্তরেও একাধিক অ্যাচিভমেন্টে রোনাল্ডো ‘অল টাইম গ্রেটস’দের অন্যতম। তাই বার্সেলোনা তারকা লিওনেল মেসির সঙ্গে তুলনা প্রসঙ্গে একটি ডকুমেন্টরিতে পর্তুগিজ তারকা বলেন, ‘আমার সঙ্গে মেসির অন্যতম পার্থক্য হল আমি ভিন্ন ক্লাবের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জিতেছি।’ ক্রিশ্চিয়ানোর আরও বলেন, ‘টানা ছ’টি চ্যাম্পিয়ন্স লিগ মরশুমে সর্বাধিক গোলদাতার নজির রয়েছে আমার ঝুলিতে। খুব কম ফুটবলারেরই পাঁচটি চ্যাম্পিয়ন্স লিগ জয়ের নজির রয়েছে। তাই আমার মনে হয় ইউরোপ সেরা টুর্নামেন্টে আমি নিজস্ব একটা ছাপ রাখতে পেরেছি।’

একইসঙ্গে চিরপ্রতিদ্বন্দ্বী মেসি সম্পর্কে সমান শ্রদ্ধাশীল রোনাল্ডো বলেন, কেবল ব্যালন ডি’অর জয়ই নয়। বছরের পর বছর ধরে ও আমার মতোই মাঠে নিজেকে প্রমাণ করেছে।