মুম্বই: ক্যারিবিয়ানদের বিরুদ্ধে টি-২০ সিরিজের পাশাপাশি ওয়ান-ডে সিরিজ জিতে বছর শেষ করছে ভারতীয় দল। ৫ জানুয়ারি শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-২০ সিরিজ নতুন বছরে ভারতীয় দলের প্রথম অ্যাসাইনমেন্ট। আর শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-২০ সিরিজের জন্য সোমবার ভারতীয় দল ঘোষণা করল এমএসকে প্রসাদ নেতৃত্বাধীন নির্বাচক কমিটি। শ্রীলঙ্কার পরবর্তী অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ান-ডে সিরিজের জন্য এদিন দল ঘোষণা করলেন নির্বাচকরা।

উল্লেখযোগ্যভাবে, শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-২০ সিরিজের পাশাপাশি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ান-ডে সিরিজের দলে কামব্যাক করলেন জসপ্রীত বুমরাহ ও শিখর ধাওয়ান। দ্বীপরাষ্ট্রের বিরুদ্ধে টি-২০ সিরিজে বিশ্রাম দেওয়া হল সহ-অধিনায়ক রোহিত শর্মা ও মহম্মদ শামিকে। স্বাভাবিকভাবেই রোহিত শর্মার পরিবর্তে শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজে রাহুলের সঙ্গে ওপেনিং করবেন ধাওয়ানই। ২০১৯ বিশ্বকাপ পরবর্তী সময়ে তিনটি ফর্ম্যাটেই সমানভাবে খেলা চালিয়ে যাওয়া রোহিত শর্মার পক্ষে এই বিশ্রামটা ভীষণই প্রয়োজন ছিল বলে মনে করছে বিশেষজ্ঞ মহল। উল্লেখ্য, এই সময়কালে তিনটি ফর্ম্যাটেই সমান সফল সংক্ষিপ্ত ফর্ম্যাটে কোহলির ডেপুটি।

তবে রোহিত কিংবা শামির বিশ্রামের চেয়েও এদিনের দল নির্বাচনের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক চোট সারিয়ে ওপেনার শিখর ধাওয়ান ও পেস বিভাগের ভরসা জসপ্রীত বুমরাহর দলে ফেরা। উল্লেখ্য, প্রাথমিক দলে থাকলেও হাঁটুর চোটে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি-২০ সিরিজ থেকে ছিটকে যান ‘গব্বর’। পরিবর্তে ভারতীয় দলে সুযোগ পান ঘরোয়া ক্রিকেটে দুরন্ত ফর্মে থাকা কেরল ব্যাটসম্যান সঞ্জু স্যামসন। সেই চোট সারিয়ে দলে ফিরলেন বাঁ-হাতি ওপেনার।

অন্যদিকে, চোটের কারণে দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট এবং লিমিটেড ওভার ক্রিকেট এবং ক্যারিবিয়ানদের বিরুদ্ধে লিমিটেড ওভার ক্রিকেটে বাইরে থাকার পর অবশেষে শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-২০ সিরিজ ও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ান-ডে সিরিজে বাইশ গজে ফিরতে চলেছেন স্পিডস্টার জসপ্রীত বুমরাহ।

রিহ্যাবের মধ্যে দিয়ে নিজেকে পুরোপুরি সুস্থ করে তোলা বুমরাহকে জাতীয় দলের সঙ্গে দেখা গিয়েছিল দিনকয়েক আগেই। স্কোয়াডে না থাকলেও ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে বিশাখাপত্তনম ওয়ান-ডে’র আগে নেটে দলের সঙ্গে চুটিয়ে বোলিং প্র্যাকটিস সারেন মুম্বই ইন্ডিয়ান্সের এই বোলার। এরপর নতুন বছরের শুরুতে আসন্ন দু’টি সিরিজের জন্য তাঁর দলে ফেরা যথেষ্ট ইতিবাচক।

শ্রীলঙ্কার বিরুদ্ধে ভারতের ১৫ সদস্যের টি-২০ স্কোয়াড: বিরাট কোহলি (অধিনায়ক), শিখর ধাওয়ান, কেএল রাহুল, শ্রেয়স আইয়ার, ঋষভ পন্ত (উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, শিবম দুবে, যুবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, জসপ্রীত বুমরাহ, নভদীপ সাইনি, শার্দুল ঠাকুর, মনীশ পান্ডে, ওয়াশিংটন সুন্দর ও সঞ্জু স্যামসন।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতের ওয়ান-ডে স্কোয়াড: বিরাট কোহলি (অধিনায়ক), শিখর ধাওয়ান, কেএল রাহুল, শ্রেয়স আইয়ার, ঋষভ পন্ত (উইকেটরক্ষক), কেদার যাদব, রবীন্দ্র জাদেজা, শিবম দুবে, যুবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, জসপ্রীত বুমরাহ, নভদীপ সাইনি, শার্দুল ঠাকুর, মনীশ পান্ডে, ওয়াশিংটন সুন্দর ও সঞ্জু স্যামসন।