নয়াদিল্লি: হয়তো রোহিত শর্মার তুলনায় বেশি রান সংগ্রহ করেই কেরিয়ার শেষ করবেন বিরাট কোহলি। কিন্তু সংক্ষিপ্ত ফর্ম্যাটের ক্রিকেটে এই মুহূর্তে অধিনায়ক বিরাটের চেয়ে সামান্য হলেও এগিয়ে তাঁর ডেপুটি রোহিত শর্মা। এমনটাই মত গৌতম গম্ভীরের। রোহিত শর্মাকেই এই মুহূর্তে সাদা বলের ক্রিকেটে সেরা ব্যাটসম্যান বাছলেন তিনি।

গম্ভীরের মতে, ‘সাদা বলের ক্রিকেটে দাপট একটা মস্ত বড় বিষয়। কোহলি অনেক বেশি রান নিয়ে তাঁর কেরিয়ার শেষ করবে। কোহলি এই মুহূর্তে সেরাদের মধ্যে অন্যতম। কিন্তু সাদা বলের ক্রিকেটে রোহিতের যা দাপট তাতে ও সামান্য হলেও পিছনে ফেলেছে কোহলিকে।’

স্পোর্টস তাক’কে গম্ভীর আরও বলেন, ‘আমার মতে রোহিতই সাদা বলের ক্রিকেটে সেরা। ও সামগ্রিক ভাবে সেরাদের তালিকায় না আসলেও এইমুহূর্তে ওই সেরা। একমাত্র ক্রিকেটার হিসেবে ওয়ান-ডে ক্রিকেটে ৩টি দ্বিশতরান, বিশ্বকাপের একটি সংস্করণে ৫টি শতরান। রোহিত একমাত্র ব্যাটসম্যান যে শতরান করে আউট হলে অনুরাগীরা বলেন যে ছেলেটা দ্বিশতরান মিস করল।’ আর কোহলিকে বলতে গিয়ে গম্ভীর বলেন, কোহলির ব্যাটিং রেকর্ডই ওর ক্লাস প্রমাণ করে দেয়।

গম্ভীর জানিয়েছেন, সংক্ষিপ্ত ফর্ম্যাটে রোহিতের এই চমকপ্রদ উত্থানের পিছনে মহেন্দ্র সিং ধোনির অবদান বিরাট। ২০১১ বিশ্বকাপ জয়ের নায়কের কথায়, ‘ধোনি কখনও রোহিতকে সাইডলাইনে বসতে দেয়নি। মাহির একটা ভালো গুণ, ও সবসময় রোহিতের সঙ্গে আলোচনা করে গিয়েছে। আমার মনে হয় অন্য কোনও ব্যাটসম্যান এতটা সমর্থন পায়নি।’ একইসঙ্গে তাঁর সর্বকালের সেরা ভারতীয় একাদশও নির্বাচন করেন গম্ভীর।

গম্ভীরের নির্বাচিত একাদশ: সুনীল গাভাসকর, বীরেন্দ্র সেহওয়াগ, রাহুল দ্রাবিড়, সচিন তেন্ডুলকর, বিরাট কোহলি, কপিল দেব, এমএস ধোনি, হরভজন সিং, অনিল কুম্বলে (অধিনায়ক), জাহির খান এবং জাভাগাল শ্রীনাথ।

Proshno Onek II First Episode II Kolorob TV