আবুধাবি: আইপিএলে ২০০ ছক্কা হাঁকানোর এলিট লিস্টে নাম তুলে ফেললেন রোহিত শর্মা। বুধবার আবু ধাবিতে কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে টুর্নামেন্টের চতুর্থ ব্যাটসম্যান হিসেবে এই মাইলস্টোন স্পর্শ করলেন মুম্বই ইন্ডিয়ান্স অধিনায়ক। এদিন আবু ধাবিতে টস জিতে নাইট অধিনায়ক দীনেশ কার্তিক মুম্বই ইন্ডিয়ান্সকে প্রথমে ব্যাটিং’য়ে আমন্ত্রণ জানান।

ওপেন করতে নেমে রোহিত শর্মার অধিনায়কোচিত ইনিংসে ভর করে এদিন নাইটদের বিরুদ্ধে বড় রানের লক্ষ্যে এগিয়ে যায় ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। সূর্যকুমার যাদবকে সঙ্গে নিয়ে দ্বিতীয় উইকেটে ৯০ রানের গুরুত্বপূর্ণ পার্টনারশিপ গড়েন রোহিত। রোহিতের অ্যাঙ্কর ইনিংসকে যথাযোগ্য সঙ্গত দেন তিন নম্বরে ব্যাট করতে নামা সূর্যকুমার। ৬টি চার এবং ১টি ছয়ের সাহায্যে ২৮ বলে ৪৭ রানের ইনিংস খেলে সূর্যকুমার আউট হলেও থামানো যায়নি রোহিত শর্মাকে। বিপক্ষ বোলারদের উপর ছড়ি ঘুরিয়ে অর্ধশতরান পূর্ণ করেন তিনি। একইসঙ্গে দলের রানকে উচ্চতায় পৌঁছে দেন দলের অধিনায়ক।

শেষ অবধি ৫৪ বলে ৮০ রান করে ১৮তম ওভারে শিবম মাভির শিকার হন রোহিত। আর এই রানের পথে দলীয় ইনিংসের ১৪তম ওভারে আইপিএলে ২০০তম ছক্কা হাঁকানোর মাইলস্টোন গড়েন ‘হিটম্যান’। এদিন রোহিতের ইনিংস সাজানো ছিল ৩টি চার এবং ৬টি বিশাল ছক্কায়। ক্রিস গেইল, এবি ডিভিলিয়ার্স এবং মহেন্দ্র সিং ধোনির পর আইপিএলের চতুর্থ এবং দ্বিতীয় ভারতীয় ব্যাটসম্যান হিসেবে এই নজির গড়লেন হিটম্যান।

শুধুমাত্র ছক্কা হাঁকানোর এলিট লিস্টে জায়গা করে নেওয়াই নয়। এদিন ৮০ রানের ইনিংসের সুবাদে কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে এযাবৎ সর্বমোট ৯০৪ রান সংগ্রহ করলেন হিটম্যান। যা আইপিএলের ইতিহাসে যে কোনও প্রতিপক্ষের বিরুদ্ধে কোনও ব্যাটসম্যানের করা সর্বোচ্চ রান। এই অনন্য নজির গড়ার পথে সানরাইজার্স হায়দরাবাদ অধিনায়ক ডেভিড ওয়ার্নারকে টপকে যান তিনি। কেকেআরের বিরুদ্ধে এর আগে ওয়ার্নারের সংগ্রহ করা ৮২৯ রান ছিল সর্বোচ্চ। অর্থাৎ এদিন নাইটদের বিরুদ্ধে ৬ রান করার সঙ্গে সঙ্গেই ওয়ার্নারকে টপকে যান রোহিত।

আইপিএলের ইতিহাসে সর্বাধিক ছক্কা হাঁকানো প্রথম ৪ ব্যাটসম্যান:
ক্রিস গেইল (৩২৬)
এবি ডি’ভিলিয়ার্স (২১৪)
এমএস ধোনি (২১২)
রোহিত শর্মা (২০০)

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।