নয়াদিল্লি: রোহিত শর্মার মুকুটে নয়া পালক। তবে ক্রিকেটীয় কারণে নয়, ‘হিটম্যান’ এবার শিরোনামে ফুটবল সংক্রান্ত কারণে। নন-ফুটবলার ব্যক্তিত্ব হিসেবে প্রথম বিশ্বব্যাপী লা-লিগার মুখ হলেন এই ভারতীয় ওপেনার। ভারতে স্প্যানিশ লা-লিগার ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে রোহিত শর্মাকে নিয়োগ করল লা-লিগা কর্তৃপক্ষ।

জনপ্রিয়তার নিরিখে ভারতবর্ষে ক্রিকেটের তুলনায় কয়েকযোজন পিছিয়ে থাকা ফুটবলের প্রসারে এবার এক ক্রিকেটারেরই দ্বারস্থ হল লা-লিগা। স্প্যানিশ লা-লিগার অফিসিয়াল টুইটার পেজে বৃহস্পতিবার রোহিতের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হওয়ার খবর প্রকাশ করা হয়। এপ্রসঙ্গে লিগের ম্যানেজিং ডিরেক্টর জোস অ্যান্তোনিও কাচাজা বলেন, ‘বিশ্বব্যাপী বিপণনের নিরিখে ভারতে লা-লিগার জনপ্রিয়তা চমকপ্রদ। গত দু’বছর সমীক্ষা চালিয়ে আমরা জানতে পেরেছি ভারতে ফুটবল নিয়ে উন্মাদনার কথা। রোহিত যার প্রকৃষ্ট উদাহরণ। এই মুহূর্তে ভারতীয় ক্রিকেটের অন্যতম পরিচিত মুখ হওয়া সত্ত্বেও তিনি লা-লিগার একজন গুণগ্রাহী।’

উলটোদিকে ভারতে লা-লিগার নয়া ব্র্যান্ড অ্যাম্বাসেডর রোহিত টুইটারে লেখেন, ‘ফুটবলের জন্য আমার হৃদয়ে সবসময় একটা আলাদা জায়গা রয়েছে। তাই লা-লিগার সঙ্গে এই সংযুক্তিকরণ আমার কাছে ভীষণ স্পেশাল। এই পার্টনারশিপের জন্য আমি ভীষণ উচ্ছ্বসিত।’ সোশ্যাল মিডিয়াতে এমনই পোস্ট করে তাঁর অনুরাগীদের এই খবরটি সম্পর্কে জ্ঞাত করেছেন ভারতীয় ওপেনার।

উল্লেখ্য, জনপ্রিয়তার নিরিখে ভারতে লা-লিগার গ্রহণযোগ্যতা প্রশ্নাতীত। দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে রয়েছে দুই স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ ও বার্সেনোলার অসংখ্য সমর্থক। সেকারণেই ২০১৭ থেকে ভারতের বাজারে তাঁদের বিপণন ধরতে উদ্যোগী হয়েছিল লা-লিগা কর্তৃপক্ষ। অবশেষে প্রথম নন-ফুটবলার ব্যক্তিত্ব হিসেবে ভারতে লা-লিগার মুখ হিসেবে রোহিতকে তুলে ধরা ভীষণই অর্থবহ।

এপ্রসঙ্গে ‘হিটম্যান’ আরও বলেন, ‘ভারত বিশ্ব ফুটবলে এখন ‘ঘুমন্ত দৈত্য’। গত পাঁচ বছর ধরে ভারতীয় ফুটবলে উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। যার কৃতিত্ব অবশ্যই প্রাপ্য ফুটবলের সঙ্গে যুক্ত বিভিন্ন অ্যাসোসিয়েশন এবং অবশ্যই সমর্থকদের।’

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও