বাসেল: সুইস ইনডোরসের খেতাব জয়ের পরের দিনই প্যারিস মাস্টার্স থেকে নাম তুলে নিলেন রজার ফেডেরার। কেরিয়ারের এই পর্যায়ে এসে টানা দু’সপ্তাহ টেনিস খেলার ধকল থেকে নিজেকে সরিয়ে রাখতেই প্যারিসের ঐতিহ্যশালী টুর্নামেন্ট থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন সুইস কিংবদন্তি। বিশেষ করে মরশুম শেষের এটিপি ট্যুর ফাইনালসের আগে নিজেকে চোট-আঘাত মুক্ত রাখতে এবছর প্যারিস মাস্টার্সে খেলতে চাননি ফেডেরার।

বিশ্বের তিন নম্বর রজার বিজ্ঞপ্তি মারফৎ প্যারিস মাস্টার্স থেকে নাম তুলে নেওয়ার কথা ঘোষণা করেছেন। বিজ্ঞপ্তিতে ৩৮ বছর বয়সি ফেডেরার জানান, ‘প্যারিস মাস্টার্স থেকে নাম তুলে নিতে হওয়ায় আমি অত্যন্ত হতাশ। যেহেতু এটিপি সার্কিটে যত বেশিদিন সম্ভব খেলা চালিয়ে যেতে চাই, তাই খেলা ও পর্যাপ্ত বিশ্রামের মধ্যে আমার সামঞ্জস্য রাখা দরকার। আমি ফরাসি অনুরাগীদের কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি। আগামী বছর ফরাসি ওপেনে আপনাদের সঙ্গে অবশ্যই দেখা হবে।’

নাদাল ও জকোভিচের সঙ্গে ফেডেরার ইতিমধ্যেই মরশুম শেষের এটিপি ট্যুর ফাইনালসের যোগ্যতা অর্জন করেছেন। এছাড়া ট্যুর ফাইনালসের টিকিট নিশ্চিত করেছেন দানিল মেদভেদেভ, ডমিনিক থিয়েম ও স্টেফানোস সিসিপাস। প্যারিস মাস্টার্সেই নির্ধারিত হয়ে যাবে ট্যুর ফাইনালসের বাকি দুটি স্থান।

রবিবারই ফেডেরার রেকর্ড দশমবারের মতো সুইস ইনডোরসের খেতাব জিতেছেন। টুর্নামেন্টে এটি তাঁর টানা ২৪টি ম্যাচ জয়। চলতি মরশুমে এই নিয়ে ৫১টি ম্যাচ জিতলেন ফেডেরার। রেকর্ড ১৬টি মরশুমে ৫০টি’র বেশি ট্যুর লেভেল ম্যাচ জিতলেন ফেডেক্স। ২০টি গ্র্যান্ড স্লাম জয়ী ফেডেরারের এটি কেরিয়ারের ১০৩ নম্বর সিঙ্গেলস খেতাব জয়। উল্লেখযোগ্য বিষয় হল, এবার বাসেলের টুর্নামেন্টে একটিও সেট খোয়াননি রাজার।