দুবাই: রজার ফেডেরার মানেই টেনিস সার্কিটে বিচ্ছুরণ, রূপকথার আরেক নাম। শুধুমাত্র ২০টি গ্র্যান্ড স্লাম জয়ই নয়। বর্ণময় কেরিয়ারে অসংখ্য নজির অচিরেই তাঁকে স্থান করে দিয়েছে কিংবদন্তির আসনে। আর এবার সুইশ মায়েস্ত্রোর তাজে এক নয়া রঙিন পালক। বিশ্বের দ্বিতীয় পুরুষ টেনিস প্লেয়ার হিসেবে শততম সিঙ্গলস খেতাব জিতলেন রজার ফেডেরার। শনিবার দুবাই চ্যাম্পিয়নশিপ খেতাব জিতে নেওয়ার সঙ্গে সঙ্গেই অনন্য কীর্তি গড়লেন বছর সাঁইত্রিশের এই টেনিস তারকা।

এদিন দুবাই চ্যাম্পিয়নশিপের ফাইনালে গ্রীসের তরুণ তুর্কি স্তেফানোস সিতসিপাসকে স্ট্রেট সেটে হারানোর সঙ্গে সঙ্গে কেরিয়ারে শততম খেতাব জয়ের অনন্য নজির গড়ে ফেলেন এই কিংবদন্তি টেনিস তারকা। ফাইনালে ফেডেক্সের পক্ষে ম্যাচের ফল ৬-৪, ৬-৪। চলতি বছরের গোড়ার দিকে সিতসিপাসের কাছে হেরেই অস্ট্রেলিয়া ওপেনের নক-আউট রাউন্ড থেকে ছিটকে যেতে হয়েছিল ফেডেরারকে। এদিন গ্রীক প্রতিদ্বন্দ্বীকে হারিয়ে যেন সেই হারের মধুর বদলা নিলেন সুইশ তারকা।

আরও পড়ুন: ধোনি-যাদবের দুরন্ত ব্যাটিংয়ে মসৃণ জয় ভারতের

জিমি কনর্সের পর দ্বিতীয় পুরুষ টেনিস তারকা হিসেবে শততম খেতাবের অধিকারী হলেন ফেডেরার। কেরিয়ারে ১০৯টি খেতাব জিতে তালিকার শীর্ষে রয়েছেন যুক্তরাষ্ট্রের প্রাক্তন টেনিস তারকা। অর্থাৎ কেরিয়ারে আর দশটি খেতাব জিতলে সর্বোচ্চ গ্র্যান্ড স্লামের জয়ের পাশাপাশি সর্বমোট খেতাবের নিরীখেও টেনিস সার্কিটে বিশ্বের সবচেয়ে সফল পুরুষ হবেন ফেডেক্স।

আরও পড়ুন: গাল্লি বয়ের সুরে ধোনি-কোহলির দরাজ প্রশংসা পৃথ্বীর

যদিও কেরিয়ারে সর্বমোট সিঙ্গলস খেতাবের নিরীখে তালিকার প্রথমে কোনও পুরুষ নন, বরং রয়েছেন একজন মহিলা। বিশ্বের সর্বকালের অন্যতম সেরা মহিলা টেনিস প্লেয়ার মার্টিনা নাভ্রাতিলোভার ঝুলিতে তাঁর ঈর্ষনীয় কেরিয়ারে রয়েছে সর্বমোট ১৬৭টি খেতাব। অর্থাৎ পুরুষ-মহিলা নির্বিশেষে তৃতীয় টেনিস তারকা হিসেবে কেরিয়ারে শততম খেতাব জিতলেন রজার। এই নিয়ে অষ্টমবার দুবাই চ্যাম্পিয়নশিপ খেতাব উঠল ফেডেরারের হাতে।