নয়াদিল্লি: ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট টুর্নামেন্ট বলতে একমাত্র সম্বল দেশের মাটিতে আইপিএল। এছাড়া দেশের গন্ডি পেরিয়ে বিদেশের মাটিতে অনুষ্ঠিত ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট টুর্নামেন্টগুলোতে খেলার অনুমতি নেই ভারতীয় ক্রিকেটারদের। বিভিন্ন সময় এই নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি নিয়ে বোর্ডের দ্বারস্থ হয়েছেন দেশের একাধিক ক্রিকেটার। সম্প্রতি ইরফান পাঠানের সঙ্গে লাইভ চ্যাট সেশনে কথা বলার সময় এব্যাপারে দৃষ্টি আকর্ষণ করেছিলেন সুরেশ রায়না।

এবার রায়নার সুরে সুর মিলিয়ে বিদেশের টি২০ লিগগুলোতে খেলতে চেয়ে বোর্ডের কাছে কাতর আর্জি জানালেন প্রাক্তন নাইট তারকা রবিন উথাপ্পা। জাতীয় দলের পাশাপাশি দেশের ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট টুর্নামেন্ট থেকে অবসর গ্রহণের পরেই ভারতীয়দের জন্য বিগ ব্যাশ কিংবা ক্যারিবিয়ান প্রিমিয়র লিগ অথবা কানাডার গ্লোবাল টি২০ লিগে খেলার ছাড়পত্র মেলে। যেমনটা ২০১৯ জাতীয় দল ও আইপিএল থেকে অবসর গ্রহণের পর যুবরাজ সিংকে গত মরশুমে কানাডার ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে দেখা গিয়েছিল। কিন্তু সুরেশ রায়না কিংবা রবিন উথাপ্পারা এখনও বহাল তবিয়তে আইপিএলে খেলছেন। তাই তাদের পক্ষে বিদেশি টুর্নামেন্টে খেলা বোর্ডের নিয়ম মোতাবেক অসম্ভব।

কিন্তু শীঘ্রই বদল হোক এই নিয়মে। বিদেশি লিগে খেলতে চেয়ে বোর্ডের কাছে সম্প্রতি কাতর আর্জি জানালেন চলতি মরশুমে নাইট শিবির থেকে রয়্যালস পরিবারে যোগ দেওয়া রবিন উথাপ্পা। জাতীয় দলের কক্ষপথ থেকে ছিটকে যাওয়া এই টি২০ তারকা বলছেন, ‘দয়া করে আমাদের যেতে দিন। বাইরের দেশে খেলতে যাওয়ার ব্যাপারে অনুমতি না পেলে ভীষণ খারাপ লাগে। আমরা যদি বাইরের দেশে অন্তত দু’টো টুর্নামেন্ট খেলতে যাওয়ার অনুমতি পাই তাহলে ভীষণ ভালো হয়। একজন ক্রিকেটের ছাত্র হিসেবে আমরা চাইব যত সম্ভব বেশি কিছু শিখতে।’

এব্যাপারে বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় নিশ্চয় কোনও এক সময় দৃষ্টি আকর্ষণ করবেন বলে আশাবাদী আইপিএলের অষ্টম সর্বাধিক রান সংগ্রহকারী ব্যাটসম্যান। তাঁর কথায়, ‘সৌরভ গঙ্গোপাধ্যায় এমন একজন মানুষ যিনি সবসময় ভারতীয় ক্রিকেটকে আরও উঁচুতে নিয়ে যাওয়ার কথা ভেবে এসেছেন। তাই আমার দৃঢ় বিশ্বাস উনি একদিন আমাদের বিষয়টিও ভেবে দেখবেন।’ উল্লেখ্য, ১৭০ ইনিংসে আইপিএলে ৪,৪১১ রান সংগ্রহকারী উথাপ্পা ২০০৭ ভারতের টি২০ বিশ্বজয়ী দলের সদস্য।