নিয়ন: ইউরোপিয়ান ফুটবলের গভর্নিং বডি উয়েফার বর্ষসেরা ফুটবলারের মনোনয়ন তালিকায় নেই লিওনেল মেসি কিংবা ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর কেউই। গ্রহের দুই সেরা ফুটবলারকে পিছনে ফেলে বর্ষসেরার দৌড়ে রমরমা বায়ার্ন মিউনিখ ফুটবলারদের। বুধবার উয়েফা বর্ষসেরার দৌড়ে থাকা তিন ফুটবলারের নাম ঘোষণা করল ইউরোপিয়ান ফুটবলের গভর্নিং বডি।

২০১৯-২০ মরশুমের বর্ষসেরা ফুটবলারের তালিকায় প্রথম তিনে বায়ার্ন মিউনিখ স্ট্রাইকার রবার্ট লেওয়ানদোস্কি এবং গোলরক্ষক ম্যানুয়েল নুয়েরের সঙ্গে জায়গা করে নিয়েছেন ম্যাঞ্চেস্টার সিটি মিডফিল্ডার কেভিন দি ব্রুয়েনা। বুন্দেসলিগা, জার্মান কাপ, চ্যাম্পিয়ন্স লিগ। ২০১৯-২০ মরশুমে ত্রিমুকুট জয়ী বায়ার্ন মিউনিখের অন্যতম কান্ডারি ছিলেন পোলিশ স্ট্রাইকার রবার্ট লেওয়ানদোস্কি এবং দুর্গের শেষ প্রহরী ম্যানুয়েল নুয়ের। এর মধ্যে গত মরশুমে ক্লাবের হয়ে সবধরনের প্রতিযোগীতা মিলিয়ে ৫৫ গোল করা পোলিশ স্ট্রাইকার এই অ্যাওয়ার্ড জয়ের দৌড়ে নিঃসন্দেহে এগিয়ে থাকবেন। যিনি চলতি বছর ব্যালন ডি’অর জয়ের দৌড়ে সবার আগে ছিলেন।

কিন্তু করোনা মহামারীর জেরে চলতি বছর ব্যালন ডি’অর অনুষ্ঠিত না হওয়ায় সেই সুযোগ হাতছাড়া হয় লেওয়ানের। উয়েফার বিচারে ইউরোপের মরশুমের সেরা ফুটবলারের দৌড়ে তালিকায় তৃতীয় নামটি ম্যান সিটি মিডফিল্ডার কেভিন দি ব্রুয়েনার। গত মরশুমে প্রিমিয়র লিগ রানার্স-আপ এবং চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টারে পৌঁছনো ম্যান সিটির মাঝমাঠের স্তম্ভ ছিলেন এই বেলজিয়ান।

সেরা কোচের মনোনয়ন তালিকাতেও রয়েছে বায়ার্ন কোচ হান্সি ফ্লিকের নাম। যিনি গত নভেম্বরে দায়িত্ব নিয়ে বায়ার্নকে ত্রিমুকুট এনে দিয়েছেন। এছাড়া ইউরোপের সেরা কোচের দৌড়ে বাকি দু’টি নাম অবশ্যই জুর্গেন ক্লপ এবং জুলিয়ান নাগেলসম্যান। যার প্রথমজন লিভারপুলকে ৩০ বছর বাদে প্রিমিয়র লিগ খেতাব এনে দিয়েছেন। আর দ্বিতীয় নামটি আরবি লেইপজিগকে গত মরশুমে ইউরোপ সেরার দৌড়ে নিয়ে গিয়েছিলেন সেমিফাইনাল অবধি।

চ্যাম্পিয়ন্স লিগ এবং ইউরোপা লিগের গ্রুপ পর্ব মিলিয়ে ৮০টি ক্লাবের কোচ এবং উয়েফার ৫৫টি সদস্য দেশের সংবাদমাধ্যমের প্রতিনিধিদের ভোটেই এই মনোনয়ন তালিকা প্রস্তুত হয়েছে। সেরা মহিলা ফুটবলারের দৌড়ে রয়েছেন চ্যাম্পিয়ন্স লিগ জয়ী লিয়ঁর দুই ফুটবলার ওয়েন্ডি রেনার্ড এবং লুসি ব্রোঞ্জ। অপর নামটি চ্যাম্পিয়ন্স লিগ রানার্স-আপ উলফসবার্গের পার্নিল হার্ডার।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।